bnanews24.com
ডব্লিউএইচও

করোনা রোধে কার্যকর নয় রেমডিসিভির : ডব্লিউএইচও

বিএনএ, বিশ্বডেস্ক: করোনা রোধে চিকিৎসায় বিশ্বের বিভিন্ন দেশে স্বীকৃত ওষুধ রেমডিসিভির কার্যত কোন প্রভাব ফেলতে পারছে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সম্প্রতি করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ ওষুধটি দেয়া হয়েছিলো।

করোনার চিকিৎসায় কোন ওষুধ কেমন কাজ করছে জানতে ‘সলিডারিটি’ ট্রায়াল করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। রেমডিসিভির ছাড়াও ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন, এইচআইভির চিকিৎসায় ব্যবহৃত লোপিনাভির/রিটোনাভির এবং ইন্টারফেরন ওষুধ প্রয়োগ করা হয়েছিল ৩০টি দেশের ১১ হাজার ২৬৬ জন প্রাপ্তবয়স্ক রোগীর উপর। তাদেরকে ২৮ দিনের পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফল প্রাথমিক বিশ্লেষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা আক্রান্তদের চিকিৎসায় রেমডিসিভিরের কার্যকারিতা শূন্য বা একেবারেই সামান্য। কোভিড রোগীদের হাসপাতালে থাকার মেয়াদ কমাতে ব্যর্থ এটি। অর্থাৎ চিকিৎসায় কোভিড আক্রান্তদের দ্রুত আরোগ্য লাভের লক্ষণ দেখা যায়নি। একইভাবে করোনা আক্রান্তদের মৃত্যু ঠেকাতেও কোনো কাজ করছে না রেমডিসিভির। এই ফলাফল ‘প্রি-প্রিন্ট’ সার্ভারে আপলোড করা হয়েছে এবং ফলাফল পুনর্বিবেচনা করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথ জানার, কার্যকার প্রমাণিত না হওয়ায় ক্লিনিক্যাল ট্রায়ালের মাঝপথে জুনেই বন্ধ করে দেওয়া হয়েছিল হাইড্রক্সিক্লোরোকুইন এবং লোপানিভির ও রিটোনাভিরের প্রয়োগ। কিন্তু অন্য দু’টির পরীক্ষা চালিয়ে যাওয়া হয়েছে ৩০টি দেশের পাঁচ শতাধিক হাসপাতালে।

তিনি বলেন, ‘আমরা পরবর্তী পদক্ষেপের অপেক্ষায় আছি। গত কয়েক মাসে নতুন তৈরি হওয়া কিছু ওষুধের উপর আমরা নজর রাখছি।’

বিএনএনিউজ/আরিফুল,মনির

আরও পড়ুন

সীতাকুণ্ডে ট্রাক চাপায় বৃদ্ধার মৃত্যু

Osman Goni

যে কারণে চট্টগ্রাম গণহত্যা

JewelBarua

সড়ক দুর্ঘটনায় ২ যুবলীগ নেতার মৃত্যু

RumoChy Chy