27 C
আবহাওয়া
৮:৫৫ পূর্বাহ্ণ - জুলাই ১, ২০২৪
Bnanews24.com
Home » ফরম পূরণ নিয়ে কুবি শিক্ষার্থীদের ভোগান্তি

ফরম পূরণ নিয়ে কুবি শিক্ষার্থীদের ভোগান্তি

কুবিতে কাল দেওয়া হবে হেপাটাইটিস-বি’র ২য় ডোজ

বিএনএ, কুবি : সেমিস্টার ফাইনালের ফরম পূরণ নিয়ে নিয়মিত ভোগান্তি বেড়ে চলেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শিক্ষার্থীদের মধ্যে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। তাদের দাবি ফরম পূরণের জন্য আধুনিক ও সহজ নিয়ম চালু করা হোক।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ৬১ তম একাডেমিক কাউন্সিলের সুপারিশে এবং ৮০ তম সিন্ডিকেট সভায় অনুমোদনের ভিত্তিতে  শিক্ষার্থীদের প্রথমে বিভাগ থেকে ফরম সংগ্রহ করার পর পূরণ করে জমা দিতে হবে। তারপর সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষের স্বাক্ষর শেষে ফরম গুলো স্ব-স্ব বিভাগে টাকা জমা দানের রশিদসহ জমা দিতে হবে। এরপর বিভাগ ফরম গুলো যাচাই বাছাই করে পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তরে প্রেরণ করবে। এতে সময় অপচয় এবং এই ভবন থেকে ওই ভবনে যাওয়ার ফলে শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হয়।

এ বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, ঢাবি, জবি, রাবি, শাবিপ্রবিসহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনলাইনে চলছে ফর্ম পূরণ কার্যক্রম। কিন্তু প্রতিষ্ঠার ১৬ বছর পার হলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে চলছে এনালগ পদ্ধতি এবং সিন্ডিকেটে নিয়ম পরিবর্তন করায় ভোগান্তিতে তৈরি হয়েছে নতুন মাত্রা।

বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং ১০ম ব্যাচের শিক্ষার্থী মেহরাব হোসেন শোভন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে ফরম ফিলাপের প্রক্রিয়াটা পরীক্ষার থেকেও জটিল। এই দপ্তর থেকে ওই দপ্তর, এই ভবন থেকে ওই ভবনে অহেতুক দৌড়াদৌড়ি করার ফলে শিক্ষার্থীদের মূল্যবান সময় ও শ্রম ব্যয় হয়। এজন্য সকল শিক্ষার্থীদের দাবি এই প্রক্রিয়াটা যেন সহজ ও শিক্ষার্থীবান্ধব করা হয়।

বিষয়টি নিয়ে উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, আমাদের চাহিদার তুলনায় সম্পদ সীমিত। শিক্ষার্থীদের ভোগান্তি আমরা কখনো চাই না। ফরম অনলাইনমুখী করা সময়সাপেক্ষ এবং এখানে বাজেটেরও বিষয় আছে। আমি মাত্র দায়িত্ব পেয়েছি আমরা পুরো প্রক্রিয়াটা অনলাইনমুখী করার চেষ্টা করবো।

বিএনএ/  হাবিবুর, ওজি

Loading


শিরোনাম বিএনএ