33 C
আবহাওয়া
৫:৪১ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » চীন-রাশিয়ার সাথে যৌথ মহড়া ইরানের

চীন-রাশিয়ার সাথে যৌথ মহড়া ইরানের


বিএনএ, বিশ্বডেস্ক : ভারত মহাসাগরের উত্তরাঞ্চলে ইসলামী প্রজাতন্ত্র ইরান, রাশিয়া এবং চীনের নৌ বাহিনীর অংশগ্রহণে যে যৌথ মহড়া অনুষ্ঠিত হচ্ছে তাতে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি তিনটি নতুন যুদ্ধজাহাজ অংশ নিয়েছে।

ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র ইমাম আলী ঘাঁটির কমান্ডার রিয়ার অ্যাডমিরাল মোহাম্মাদ নোজারি জানান, দেশে তৈরি নতুন যুদ্ধজাহাজ শহীদ মাহমুদি, শহীদ সুলাইমানি এবং শহীদ আবু মাহদি আল-মুহান্দিস এই মহড়ায় অংশ নেয়। এর পাশাপাশি তোনদার ক্লাস শহীদ তাবাসসোলি ফ্রিগেট এবং আইআরজিসি’র মেরিটাইম হেলিকপ্টার ও মেরিন সেনারা যৌথ মহড়ায় অংশ নিচ্ছে। অ্যাডমিরাল নোজারি বলেন, ইরানের এসব যুদ্ধজাহাজ যেমন অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত, তেমনি তারা সমুদ্রের দীর্ঘ অভিযানেও অংশ নিতে পারে।

মঙ্গলবার থেকে ইরান, চীন ও রাশিয়ার নৌবাহিনী ভারত মহাসাগরের উত্তরাঞ্চলের ১৭ হাজার বর্গকিলোমিটার এলাকায় কৌশলগত মহড়া শুরু করেছে। এবারের মহড়ার নাম দেয়া হয়েছে মেরিটাইম সিকিউরিটি বেল্ট ২০২৪ এবং এটি আজই শেষ হবে।

এই মহড়ার মধ্যদিয়ে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতা যেমন বাড়বে, তেমনি আঞ্চলিক নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে তা ভূমিকা রাখবে বলে আশা করেন আইআরজিসি শীর্ষ পর্যায়ের এই কমান্ডার।

বিএএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ