29 C
আবহাওয়া
৮:১২ অপরাহ্ণ - অক্টোবর ১৬, ২০২৪
Bnanews24.com
Home » যে ছোট ডিভাইস ব্যবহারে বিদ্যুৎ বিল বৈধভাবে ৯২% পর্যন্ত সাশ্রয় হবে

যে ছোট ডিভাইস ব্যবহারে বিদ্যুৎ বিল বৈধভাবে ৯২% পর্যন্ত সাশ্রয় হবে

রেমি একজন সুইস প্রকৌশলী

বিশ্ব ডেস্ক :  কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) দিয়ে একজন সুইস-আমেরিকান প্রকৌশলী এমন একটি সফটওয়্যার(SmartEnergy) তৈরি করেছেন যা বিদ্যুৎ বিল ৯২% পর্যন্ত কমাতে সক্ষম।

প্রতি মাসে বিদ্যুৎ বিলের জন্য বিপুল পরিমাণ অর্থ খরচ করতে করতে কি ক্লান্ত? আপনি কি আপনার জীবনযাত্রা পরিবর্তন না করেই সেই অর্থ অন্য কোথাও ব্যয় করতে চান? তাহলে আপনার জন্য একটি চমৎকার সমাধান এসেছে, যা বৈধভাবে বিদ্যুৎ ব্যবহার কমায় এবং উল্লেখযোগ্য অর্থ সাশ্রয় করে!

এই নিবন্ধে আপনি জানতে পারবেন কীভাবে বৈধভাবে আপনার বিদ্যুৎ বিলগুলি উল্লেখযোগ্যভাবে কমানো যায়।

বিদ্যুৎ বিল কমানোর অ্যালগরিদম আবিষ্কার কে সেই

রেমি ?

রেমি একজন সুইস প্রকৌশলী, যিনি তার সঙ্গীদের তুলনায় দুই বছর আগে স্নাতক হন এবং ২০২০ সালে যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে যান নতুন একটি স্টার্টআপ প্রতিষ্ঠা করতে।

সেখানে তিনি হার্ভার্ডের একটি গবেষণায় আবিষ্কার করেন যে, ৯০% বিদ্যুৎ যা গৃহস্থালির দ্বারা ব্যবহৃত ও পরিশোধিত হয় তা অকার্যকর।

রেমি তখন একটি সফটওয়্যার তৈরি করেন, যা বিদ্যুতের ব্যবহার বিশ্লেষণ ও বিতরণ করে। তিনি তার অ্যালগরিদম একটি ডিভাইসে সংযুক্ত করেন, যা বিদ্যুৎ সংযোগে প্লাগ করা হয়। এর ফলে তার বিদ্যুৎ বিল ৯২% কমে যায় এবং তিনি তার অভ্যাস পরিবর্তন না করেই এটি অর্জন করেন।

এরপর তিনি স্মার্টএনার্জি নামে তার কোম্পানি প্রতিষ্ঠা করেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তার ডিভাইসটি বাজারজাত করা শুরু করেন।

ডিভাইসটি প্লাগ ইন করার সাথে সাথেই এটি বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি সনাক্ত করবে এবং তাদের বিদ্যুৎ ব্যবহারের বিশ্লেষণ করবে।
ডিভাইসটি প্লাগ ইন করার সাথে সাথেই এটি বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি সনাক্ত করবে এবং তাদের বিদ্যুৎ ব্যবহারের বিশ্লেষণ করবে। বিশ্লেষণ শেষ হলে (যা এক ঘণ্টারও কম সময় নেয়), ডিভাইসের অ্যালগরিদম বিদ্যুৎকে অত্যন্ত দক্ষতার সাথে সব যন্ত্রপাতিতে বিতরণ করবে।

তিন মাস পরেই এটি ব্যাপক সাফল্য পায়। প্রথমে নেভাডা, পরে টেক্সাস এবং অবশেষে অ্যারিজোনাতে এই স্মার্ট ডিভাইসটি নিয়ে সবাই কথা বলতে শুরু করে, যা হাজার হাজার বাড়িতে কোনো অভ্যাস না বদলেই বিদ্যুৎ খরচ কমানোর সুযোগ দেয়।

SmartEnergy ডিভাইস কীভাবে কাজ করে?

এই ডিভাইসটি একটি ছোট বক্স, যা যেকোনো বৈদ্যুতিক সকেটে প্লাগ করা যায়। অ্যাপার্টমেন্ট, বাড়ি বা মোবাইল হোম যেখানেই থাকুন না কেন, শুধু একটি সকেট থাকলেই এটি ব্যবহার করা সম্ভব।

ডিভাইসটি প্লাগ ইন করার সাথে সাথেই এটি বিদ্যুৎচালিত যন্ত্রগুলিকে সনাক্ত করে এবং তাদের বিদ্যুৎ খরচ বিশ্লেষণ করতে শুরু করবে। এই বিশ্লেষণ প্রক্রিয়া এক ঘণ্টারও কম সময়ের মধ্যে সম্পন্ন হয়। এরপর ডিভাইসের অভ্যন্তরে থাকা অ্যালগরিদম সমস্ত যন্ত্রে বিদ্যুৎ সঠিকভাবে বণ্টন করে।

এই অপ্টিমাইজড বণ্টন পদ্ধতি বিদ্যুতের অপচয় ৯২% পর্যন্ত কমিয়ে দেয়।

 SmartEnergy device
এই অপ্টিমাইজড বিতরণ পদ্ধতি বিদ্যুতের অপচয় ৯২% পর্যন্ত কমিয়ে দেয়।

এটা কীভাবে কাজ করে?

১. একটি খালি পাওয়ার সকেট খুঁজুন।
২. SmartEnergy ডিভাইসটি সকেটে লাগান।
৩. এটি সারাক্ষণ সকেটে সংযুক্ত রাখুন এবং বিদ্যুৎ খরচ না বাড়িয়ে ৯২% পর্যন্ত বিদ্যুৎ বিল কমানোর সুবিধা উপভোগ করুন।

যদি ডিভাইসটি সরাতে চান, শুধু খুলে নতুন সকেটে লাগান।

সঞ্চয়ের হিসাব:

প্রথম ট্রায়াল: ৫৫ মিটার স্কোয়ারের ফ্ল্যাটে ৮২% সাশ্রয় (বার্ষিক $১,২০০)।
দ্বিতীয় ট্রায়াল: ১৪৫ মিটার স্কোয়ারের বাড়িতে ৯১% সাশ্রয় (বার্ষিক $৩,৫৬৬)।

SmartEnergy ঠিক কত টাকা সাশ্রয় করতে পারে তা অনুমান করা কঠিন, কারণ আমাদের বিদ্যুৎ ব্যবহারের ধরন এবং যন্ত্রপাতি আলাদা। তবে, একটি জিনিস নিশ্চিত—এই ডিভাইসটি সবক্ষেত্রেই টাকা সাশ্রয় করে। সবচেয়ে খারাপ ক্ষেত্রে ৮০% সাশ্রয় হয়, এবং সেরা ক্ষেত্রে এটি ৯০% ছাড়িয়ে যেতে পারে।

৭০ বর্গমিটার বা তার কম এলাকায় একটি ডিভাইসই যথেষ্ট, তবে এর চেয়ে বড় স্থান হলে একাধিক ইউনিট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়।

এটি কি বিপজ্জনক? এটি কি বৈধ?

এই ডিভাইসটি অপ্রয়োজনীয় বিদ্যুৎ খরচ এড়ানোর জন্য বিদ্যুতের বিতরণকে সর্বাধিক করে তোলে। এটি কোনো বিদ্যুৎ মিটার পরিবর্তনের ডিভাইস নয়। যদি এটি বৈধ না হতো, তবে কোম্পানি এটি বাজারজাত করতে পারত না।

তাই এই ডিভাইসটি ১০০% বৈধ এবং ঝুঁকিমুক্ত। যদি এটি ব্যবহার বন্ধ করতে চান, শুধু ডিভাইসটি খুলে নিন।

SmartEnergy ইউনিটের দাম শুধুমাত্র ৯৯ মার্কিন, যা প্রথমে বেশি মনে হলেও, এটি মাত্র দুই মাসে নিজের খরচ তুলে নেয়।

১০০% ক্ষেত্রেই এই ইউনিট অর্থ সাশ্রয় করে।
১০০% ক্ষেত্রেই এই ইউনিট অর্থ সাশ্রয় করে।

SmartEnergy ইনস্টল করার পর গ্রাহকরা কী বললেন:

“আমি এই ছোট বাক্সটির কার্যকারিতায় মুগ্ধ। এটি এত বেশি পরিচিত নয় তা বিশ্বাস করতে পারছি না; আমি এটি কেনার আগে কখনও শুনিনি। আমি SmartEnergy ব্যবহার শুরু করেছি এক মাস হল, কিন্তু আমি ইতিমধ্যে গত মাসের তুলনায় আমার বিল অর্ধেকেরও বেশি কমিয়ে এনেছি। এটি সত্যিই অবিশ্বাস্য, SmartEnergy-এর কারণে আমি প্রতি মাসে প্রায় $৫০ ডলার সঞ্চয় করতে পারি, এবং আমার ক্রয়টি এক মাসেরও কম সময়ে নিজেই খরচ তুলেছে।”
– আগাথ, ৪৪

“আমার এক বন্ধু টোটালে কাজ করে, তাই আমি জানতাম যে বিদ্যুৎ এবং গ্যাস সরবরাহকারীরা বেশ মুনাফা করে, কিন্তু এত বেশি আমি কখনও ভাবিনি। একটি SmartEnergy ইউনিট দিয়ে আমি আমার বিল ৮৮% কমিয়ে ফেলেছি এবং আমার আরেক বন্ধু  তার বাসার বিল ৯০% কমিয়েছে। আমি এটিকে সর্বত্র আলোচনা করি যাতে অন্যান্যরাও উপকার পায়।”
– জাঁ-মার্ক, ৬১

“যদি আমাকে এই বছরে একটি মাত্র পণ্য সুপারিশ করতে হয়, তবে তা হবে SmartEnergy ইউনিট। এক মাসেরও কম সময়ে এটি আমাদের সঞ্চয়ের সাথে নিজেদের খরচ তুলে নিয়েছে, এবং এখন বিদ্যুৎ সস্তা হওয়ার কারণে, আমরা পূর্বের তুলনায় বেশি ব্যবহার করতে পারি।”
– নাথালি, ৩৫

এই স্মার্ট ডিভাইসটি সম্পর্কে আমাদের কী ধারণা হওয়া উচিত যা প্রত্যেককে তাদের বিদ্যুৎ বিল কমাতে সহায়তা করে?

আমরা তা পছন্দ করি বা না করি, স্মার্টএনার্জি ডিভাইসটি শক্তি ক্ষেত্রে একটি বড় পরিবর্তন আনতে চলেছে। কয়েক মাসের মধ্যে, প্রত্যেকেই এটি ব্যবহার করে উল্লেখযোগ্য সঞ্চয় করতে সক্ষম হবে (যা বিদ্যুৎ বাজারের বড় কোম্পানিগুলোর জন্য ভালো খবর নয়)।

আমাদের মতে, এটি একটি অসাধারণ পণ্য। রেমির উদ্ভাবনটি প্রশংসার দাবিদার, যা হাজার হাজার পরিবারের জন্য বিদ্যুৎ সাশ্রয়ের সুযোগ এনে দিয়েছে তাদের দৈনন্দিন অভ্যাস না বদলেই।

কীভাবে একটি অর্ডার করবেন?

আপনি SmartEnergy পেতে চাইলে, এটি খুব সহজ: স্মার্টএনার্জি ওয়েবসাইট থেকে সরাসরি অর্ডার করতে পারেন।

বিএনএনিউজ২৪, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ