28 C
আবহাওয়া
৩:৫৬ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » অন্যদেশগুলো কেন ইসরায়েলকে বয়কট করে না?

অন্যদেশগুলো কেন ইসরায়েলকে বয়কট করে না?

ইসরায়েলে

বিশ্ব ডেস্ক:  ১০ মে প্রকাশিত জেরুজালেম পোস্ট এর সম্পাদকীয়তে বলা হয়: ইসরায়েলের অর্থনীতিকে উন্নত করতে হলে AI উদ্ভাবনকে কাজে লাগাতে হবে।

ইস্রায়েলকে প্রযুক্তির উপর একটি অগ্রগতি বজায় রাখতে হবে, এআই – সম্পাদকীয়তে আরও জোর দিয়ে
ইসরায়েলের অর্থনীতি যদি উন্নতি করতে চায়, তাহলে এর প্রতিভাবান কম্পিউটার বিজ্ঞানী, প্রকৌশলী এবং গণিতবিদদের সীমাহীন পুলকে অবশ্যই এআই উদ্ভাবন চালানোর জন্য এর ক্ষমতাকে কাজে লাগাতে হবে।

একটি সাধারণ অভিব্যক্তি আছে, বিশেষ করে নতুন অভিবাসীদের মধ্যে, যে ইসরায়েল সর্বদা বাকি বিশ্বের থেকে ৪০ বছর পিছিয়ে আছে। যাইহোক, হাই-টেকের ক্ষেত্রে এটি কখনই ছিল না।

Midreshet Ben-Gurion বুধবার কৃত্রিম বুদ্ধিমত্তায় ইসরায়েলের প্রতিযোগিতামূলক সুবিধা বাড়ানোর জন্য একটি সমন্বিত জাতীয় প্রচেষ্টা শুরু করেছে।

“ইন্সটিটিউট” নামে পরিচিত এই উদ্যোগটি একটি গেম-চেঞ্জার। এটি কর্পোরেট এক্সিকিউটিভদের জন্য ডিজাইন করা কাস্টমাইজড ট্রেনিং প্রোগ্রাম অফার করে, যা তাদের ব্যবসায়িক ল্যান্ডস্কেপে এআই-এর রূপান্তরমূলক প্রভাবগুলি নেভিগেট করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলির সাথে সজ্জিত করার উদ্দেশ্যে।

এই উদ্যোগটি চারটি প্রাথমিক শিল্পে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতা বাস্তবায়নে ইসরায়েলের নেতৃত্বকে অনুঘটক করবে: সাইবার, স্বাস্থ্য ও চিকিৎসা, অর্থ এবং শিক্ষা।

ইন্টারভিউ, বক্তৃতা এবং প্যানেল সবই কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে প্রবেশ করার সময় ইসরায়েলের প্লেটের দিকে এগিয়ে যাওয়ার গুরুত্বকে সম্বোধন করেছে।

এআই উইজ ইয়োভ শোহম, দ্য ইনস্টিটিউটে বক্তৃতা দিয়ে বলেন, ইসরায়েল কোম্পানিগুলির দ্বারা এআই প্রযুক্তির তুলনামূলকভাবে কম প্রকৃত স্থাপনা করা হয়েছে, এবং লোকেরা এখনও এআই সম্পর্কে যথেষ্ট জানে না বা বুঝতে পারে না যে এটি কীভাবে তাদের খরচ কমাতে পারে।

 

AI এর ধীর কিন্তু অবিচলিত উত্থান?

তিনি ভবিষ্যদ্বাণী করেছিলেন যে বছরের শেষ নাগাদ AI এর ব্যবহার আরও বেশি সংহত হবে।

ইসরায়েল একটি স্টার্ট-আপ দেশ, এবং আমাদের হাই-টেক শিল্পকে অবশ্যই এই প্রবণতার শীর্ষে উঠতে হবে, আমরা ধুলোয় পড়ে যাওয়ার আগে।

“দেশগুলি আমাদের বয়কট না করার কারণ হল আমাদের মানব পুঁজি, হাই-টেক এবং আর্থিক সংযোগ যা তারা হারাতে চায় না,” ।

প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ ইনস্টিটিউটের উদ্বোধনে এসব কথা  বলেছিলেন উইজ ইয়োভ শোহম।

জেরুজালেম পোস্টের বার্ষিক নারী নেতাদের শীর্ষ সম্মেলনে, উদ্ভাবন, বিজ্ঞান এবং প্রযুক্তিমন্ত্রী গিলা গ্যামলিয়েল বলেন,  তিনি ইসরায়েলকে এআই-এর  লিডার বানানোর লক্ষ্য নিয়েছিলেন।

তিনি বলেন, তার লক্ষ্য ছিল “কৃত্রিম বুদ্ধিমত্তা এবং উন্নত প্রযুক্তিতে গবেষণা ও উন্নয়নে ইসরায়েলকে এগিয়ে রাখা।”

কিন্তু এ পর্যন্ত, এআইকে ঘিরে অনেক কথা বলা হয়েছে এবং খুব বেশি অ্যাকশন হয়নি। অবশ্যই, AI21-এর মতো ইসরায়েলি কোম্পানিগুলি একত্রিত হচ্ছে এবং দ্রুত এগিয়ে যাচ্ছে, কিন্তু তারা বিরল ব্যতিক্রম।

জানুয়ারীতে, সেলসফোর্সের একটি প্রতিবেদনে দেখা গেছে যে ৯৩% ইসরায়েলি ব্যবসায়ী নেতারা এআই অগ্রগতির সুবিধাগুলি থেকে বঞ্চিত হওয়ার বিষয়ে গভীরভাবে শঙ্কিত৷

অন্যদিকে, ইসরায়েলি নাগরিকরা দ্রুত এআই ব্যবহারের চেষ্টা করেছে। গত সেপ্টেম্বর সেলসফোর্স সমীক্ষায় দেখা গেছে যে ৪৯% উত্তরদাতারা এক বছরেরও কম সময়ে জেনারেটিভ এআই গ্রহণ করেছেন।

তবুও, ইসরায়েলি প্রযুক্তির দৃশ্যকে বৈশ্বিক মঞ্চে তার অবস্থান বজায় রাখতে হবে। যদি আমরা AI-তে পিছিয়ে থাকি, আমরা বাকি সব থেকে পিছিয়ে যাব।

সর্বোপরি, গত দুই বছরে ইসরায়েল তার হাই-টেক সেক্টরে বিনিয়োগে উল্লেখযোগ্য হ্রাস দেখেছে। সক্রিয় ইসরায়েলি তহবিল ২০২২ এবং ২০২৩ এর মধ্যে এক তৃতীয়াংশ হ্রাস পেয়েছে এবং বিদেশী তহবিলগুলি ৪০% এর বেশি হ্রাস পেয়েছে।

ইসরায়েলের অর্থনীতি যদি উন্নতি করতে চায়, তবে এর প্রতিভাবান কম্পিউটার বিজ্ঞানী, প্রকৌশলী এবং গণিতবিদদের সীমাহীন পুলকে অবশ্যই দেশে AI উদ্ভাবন চালানোর জন্য এর ক্ষমতাগুলিকে কাজে লাগাতে হবে।

এটি একটি সহজ কীর্তি নয়, নিশ্চিত হতে হবে; সর্বোপরি, শিল্পটি মূলত যুবকদের দ্বারা পরিচালিত, গত সাত মাস ধরে, ইসরায়েল-হামাস যুদ্ধের মধ্যে আইডিএফ-এ রিজার্ভ সার্ভিসে তরঙ্গের খসড়া তৈরি করেছে।

বলা হচ্ছে, সরকার এবং এর বিভিন্ন কর্তৃপক্ষকে অবশ্যই এই ধাক্কা সত্ত্বেও এবং এর কারণে অগ্রসর হতে এই সংস্থাগুলিকে সমর্থন করার উপায় খুঁজে বের করতে হবে।

হামাস-ইসরায়েল যুদ্ধ আমাদের পিছিয়ে দিচ্ছে – “কারণ” আমাদের অর্থনৈতিক দূরাবস্থা কাটিয়ে উঠতে সফল হতে হবে, এবং আমাদের হাই-টেক ইন্ডাস্ট্রি যেখানে ধাক্কা দিতে হবে। সর্বোপরি, শিল্পটি অতুলনীয় পরিমাণে আন্তর্জাতিক সহযোগিতা এবং অংশীদারিত্ব নিয়ে আসে এবং এই যুদ্ধের অন্য দিকে বেঁচে থাকার জন্য আমাদের সেই সম্পর্কগুলিকে লালন করতে হবে।

ইসরায়েল একটি স্টার্ট-আপ জাতি হিসাবে অবিরত, কিন্তু এখন, এর স্টার্ট-আপ শিল্পের জন্য রাষ্ট্রের সমর্থন প্রয়োজন। যদিও এটি একটি বিপত্তির মত মনে হতে পারে, এটি একটি বিনিয়োগ। ইসরায়েলের অর্থনৈতিক এবং সুনাম ভবিষ্যত এই সাফল্যের উপর নির্ভর করে।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ