28 C
আবহাওয়া
৭:২৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জাগতিক পাপ মুছে পূণ্য সঞ্চারের আশায় ব্যাসকুণ্ডে

জাগতিক পাপ মুছে পূণ্য সঞ্চারের আশায় ব্যাসকুণ্ডে

জাগতিক পাপ মুছে পূণ্য সঞ্চারের আশায় ব্যাসকুণ্ডে

বিএনএ, সীতাকুণ্ড : পূর্ণ্যস্নানের মধ্যে দিয়ে চলছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম তীর্থস্থান সীতাকুণ্ডের চন্দ্রনাথধামের ঐতিহ্যবাহী শিব চতুদর্শী মেলা।

শুক্রবার মেলার দ্বিতীয় দিনে লাখো লাখ সনাতনী পূণ্যার্থীর ঢল নামে এবং লোকে লোকারণ্যে হয়ে পড়ে সীতাকুণ্ডের কলেজ রোড হয়ে চন্দ্রনাথ ধামের পাদদেশ পর্যন্ত। শিব চতুদর্শী তিথির শুরুতে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে আগত সনাতনী পূণ্যর্থীরা জাগতিক সকল পাপ মোছনে ও পূণ্য লাভের আশায় ব্যাসকুণ্ডে স্নান করেন। স্নান শেষে পূণ্যার্থীরা পিতৃ পুরুষের উদ্ধারে ব্যাসকুন্ডের পাড়ে তর্পন ও গয়াকুণ্ডে পিন্ডদান করেন। এ সময় পূণ্যার্থীরা দল বেঁধে দেবাদিদেব মহাদেবের সান্নিধ্য লাভের আশায় উঠতে থাকেন প্রায় ১২’শ ফুট উপড়ে পাহাড় চূড়ায় অবস্থিত চন্দ্রনাথধাম মন্দিরে। এতে দেবাদিদেবের সান্নিধ্য লাভ ও জাগতিক মঙ্গল কামনায় দলবেঁধে উঠা পূণ্যার্থীর “হর হর মহাদেব ধ্বনিতে” মুখরিত হয়ে উঠেছে পুরো চন্দ্রনাথধাম মন্দির এলাকা।

সনাতন ধর্মালম্বীদের মধ্যে এ ধারণা প্রবল যে,পূর্ণ তিথির শিব চতুর্দশীতে এ ধামে স্নান-তর্পন,গয়াকুণ্ডে পিন্ডদান, শিবপুজা এবং ধর্মগ্রন্থ পাঠ বা শ্রবন করলে ‘জাগতিক পাপ’ মুছে গিয়ে পুর্ণের সঞ্চার হয়। তাই এই দিনে ভারত, নেপাল, শ্রীলংকা সহ বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল থেকে পর্যটক ও পুর্ণ্যাথীরা ছুটে আসে সীতাকু- চন্দ্রনাথধামে। তবে মেলায় আসা পুণ্যার্থীরা গণছিনতাইয়ের শিকার হচ্ছেন। ঘটছে পকেট কাটার মত ঘটনাও। বৃহস্পতিবার সন্ধ্যায় ছিনতাইকারীর চুরিকাঘাতে টিপু নামে এক পুণ্যার্থী গুরুতর আহত হয়েছে। পাহাড়ের বিভিন্ন স্থানে উৎ পেতে থাকা ছিনতাইকারী চক্র পুণ্যার্থীদের জিম্মি করে সর্বস্ব ছিনিয়ে নিচ্ছে।

রাউজানের দেওয়ানপুর থেকে আসা পুণ্যার্থী বিপ্লব,শিমুল,টিপু ও শান্ত জানান,তারা ১০ জনের একটি দল চন্দ্রনাথ ধাম দর্শনে আসেন। এর মধ্যে ৫ জন পাহাড়ী পথ বেয়ে উঠার সময় ছিনতাইকারীরা নগদ ৩৫’শ টাকা ও ২টি মোবাইল ছিনিয়ে নেয়। এসময় ছিনতাইকারীর চুরিকাঘাতে টিপু গুরুতর আহত হয়। তকে আশংকাজনক অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ জানান, চন্দ্রনাথ ধামের মূল সড়কের বাইরে নিরাপত্তা ব্যবস্থা থাকে না। কিছু অতি উৎসাহী পুণ্যার্থী সড়কের বাইরে পাহাড়ে ঘুরতে গিয়ে ছিনতাইয়ের শিকার হয়েছে। ইতিমধ্যে পুলিশ ৫ ছিনতাইকারীকে আটক করেছে।
বিএনএনিউজ/সবুজ শর্মা শাকিল

Loading


শিরোনাম বিএনএ