30 C
আবহাওয়া
৭:১৪ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২১, ২০২৪
Bnanews24.com
Home » বৃহস্পতিবার ৮শ ৩৫টি ইউপিতে ভোট

বৃহস্পতিবার ৮শ ৩৫টি ইউপিতে ভোট

ইউপি নির্বাচন

বিএনএ ঢাকা: আগামিকাল বৃহস্পতিবার (১১ নভেম্বর) দেশের ৮শ ৩৫টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ করা হবে। ৮শ ৪৮টি ইউনিয়ন পরিষদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু বিভিন্ন কারণে ১৩টি ইউনিয়ন পরিষদে ভোট হচ্ছে না।

এবার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)র মাধ্যমে ২৬টি ইউনিয়ন পরিষদে ভোট হবে। চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪১ হাজারের বেশি প্রার্থী। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতায় আছেন ৩ হাজার ৩শ ১০ জন। সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭শ ৪৭ জন আর সংরক্ষিত সদস্য পদে ৯ হাজারের বেশি।

ইতোমধ্যে ৮১ টি ইউনিয়ন পরিষদে বিনাভোটে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সাধারণ ওয়ার্ডে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সদস্য নির্বাচিত হয়েছেন ২শ ৩ জন আর সংরক্ষিত সদস্য ৭৬ জন।

এই ধাপের নির্বাচনে পূর্ব সহিংসতার মাত্রা অনেক বেশি। এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় ২০ জন নিহত ও শতাধিক আহত হয়েছে বলে জানা গেছে। ফলে ১০ জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া ১শ ২৬টি ইউনিয়ন পরিষদে ভোটের দিন সকালে ব্যালট পেপার যাবে।

নির্বাচনে দায়িত্ব পালন করছেন ৩শ ৩১ জন জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট। পাশাপাশি আইডিইএ প্রকল্পের পরিচালকের নেতৃত্বে মনিটরিং সেল গঠন করা হয়েছে।

নির্বাচনী এলাকায় নির্বাচনের দিন ট্রাক, পিকআপ ও ইঞ্জিনচালিত নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। ১২ই নভেম্বর মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরবাইক চলাচল বন্ধ থাকবে। তবে জরুরী সব সেবার যানবাহন চলাচল করবে জানায় ইসি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ