33 C
আবহাওয়া
৫:৪৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জ্যাক মার অ্যান্ট গ্রুপকে ১০০ কোটি ডলার জরিমানা

জ্যাক মার অ্যান্ট গ্রুপকে ১০০ কোটি ডলার জরিমানা


বিএনএ, বিশ্বডেস্ক : গ্রাহক সুরক্ষা আইন ও করপোরেট নিয়মকানুন ভঙ্গ করার অভিযোগে জ্যাক মার অ্যান্ট গোষ্ঠীকে প্রায় ৯৯৪ মিলিয়ন বা ৯৯ কোটি ৪০ লাখ ডলার জরিমানা করেছে (৭১০ কোটি ইউয়ান) চীনের শীর্ষ আর্থিক নিয়ন্ত্রণ সংস্থা। জরিমানাটি এই খাতকে নিয়ন্ত্রণে চীনের নেওয়া পদক্ষেপের একটি অংশ।

চীনা সিকিউরিটিস রেগুলেটরি কমিশন, দ্য পিপলস ব্যাংক অফ চায়না ও দ্য ন্যাশনাল ফাইনান্সিয়াল রেগুলেটরি অ্যাডমিনিস্ট্রেশন এ সম্পর্কিত একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে।

অ্যান্ট গ্রুপ মূলত একটি আর্থিক প্রযুক্তি প্রতিষ্ঠান। এটি কয়েক মিলিয়ন গ্রাহক এবং ছোট ব্যবসাকে ঋণ, ক্রেডিট, বিনিয়োগ এবং বীমা প্রদান করে থাকে। এন্ট গ্রুপের উত্থানকে দেশটির আর্থিক ব্যবস্থার ওপর চীন সরকারের নিয়ন্ত্রণকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। কারণ, অ্যান্ট গ্রুপ একটি প্রাইভেট কোম্পানী হয়েও চীনের বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এন্ট গ্রুপের সাফল্য চীন সরকারের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এদিকে এ জরিমানার ঘটনা সত্ত্বেও শুক্রবার আলিবাবার শেয়ারের দাম অনেকটা বেড়েছে। বিনিয়োগকারীরা মনে করছেন, এই জরিমানার মধ্য দিয়ে আলিবাবার ওপর চীন সরকারের খড়্গহস্ত হওয়ার মেয়াদ শেষ হতে যাচ্ছে। বিষয়টি হলো, ২০২০ সালের নভেম্বর মাসে আলিবাবার ৩৭ বিলিয়ন বা ৩ হাজার ৭০০ কোটি ডলারের আইপিও বা প্রাথমিক গণপ্রস্তাব বাজারে ছাড়ার কথা ছিল, কিন্তু ঠিক তার কয়েক দিন আগেই চীন সরকারের হস্তক্ষেপের কারণে সেই আইপিও বাতিল হয়ে যায়।

গত জানুয়ারি মাসে চীনের কমিউনিস্ট পার্টির নেতা গুও শুওকিং রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়াকে বলেন, সরকারের কঠোর নীতির অবসান হয়েছে। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির পালে হাওয়া লাগাতে এটি জরুরি, সেই সঙ্গে কর্মসংস্থান বৃদ্ধি ও বিদেশে চীনের প্রতিযোগিতা সক্ষমতা বৃদ্ধিতে এটি জরুরি।

 

বিএনএনিউজ/এইচ.এম/হাসনাহেনা।

Loading


শিরোনাম বিএনএ