30 C
আবহাওয়া
৫:৫০ অপরাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » সামিটের সঙ্গে এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল

সামিটের সঙ্গে এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল

এল এন জি

ঢাকা : অন্তর্বর্তীকালীন সরকার সামিট গ্রুপের সঙ্গে করা দেশের তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণ চুক্তি বাতিল করেছে। পেট্রোবাংলার কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, এ বছরের ৩০ মার্চ চুক্তিটি কোনো দরপত্র ছাড়াই বিশেষ আইনের আওতায় করা হয়েছিল। সামিট গ্রুপের পরিচালনায় এটি দ্বিতীয় টার্মিনাল হওয়ার কথা ছিল, কিন্তু চুক্তির কিছু শর্ত ভঙ্গের অভিযোগে সরকার তা বাতিল করেছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ করপোরেশনের (পেট্রোবাংলা) সচিব রুচিরা ইসলাম ও জনসংযোগ কর্মকর্তা তারিকুল ইসলাম খান একটি টিভি চ্যানেলকে এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে সামিট এক বিবৃতিতে জানিয়েছে, তারা এফএসআরইউ টার্মিনাল ব্যবহার চুক্তি (টিইউএ) বাতিলের নোটিশ পেয়েছে এবং এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

এলএনজি টার্মিনাল কোথায় অবস্থিত?

বাংলাদেশে বর্তমানে দুটি ভাসমান এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) টার্মিনাল রয়েছে। এই টার্মিনালগুলো কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত। প্রথম দুটি টার্মিনাল, যেগুলো রূপান্তরিত হয়েছে, এলএনজি আমদানি করে দেশের প্রাকৃতিক গ্যাস সরবরাহের চাহিদা মেটাতে সহায়তা করে। মহেশখালী এলএনজি টার্মিনাল প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি দেশের জ্বালানি সংকট মোকাবিলায় একটি বড় ভূমিকা পালন করে। মাতারবাড়ি এলাকাতেও একটি এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প চলছে, যা ভবিষ্যতে দেশের জ্বালানি অবকাঠামোকে আরও শক্তিশালী করবে।

ভাসমান এলএনজি টার্মিনাল কী ?

ভাসমান এলএনজি টার্মিনাল (Floating LNG Terminal) হলো এমন একটি স্থাপনা যা সামুদ্রিক জাহাজে স্থাপিত হয় এবং সমুদ্রপথে আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) গ্যাসে রূপান্তরিত করে সঞ্চালন নেটওয়ার্কে সরবরাহ করে। এ ধরনের টার্মিনাল সাধারণত জাহাজে বা সমুদ্রপৃষ্ঠের কাছাকাছি অবস্থান করে এবং এটি স্থির বা ভূমি-ভিত্তিক টার্মিনালের চেয়ে কম খরচে ও দ্রুত স্থাপন করা যায়। এগুলো এমন এলাকায় ব্যবহৃত হয় যেখানে স্থলভাগে স্থায়ী টার্মিনাল নির্মাণ করা কঠিন বা ব্যয়বহুল।

এল এন জি গ্যাস কি

এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস)**: এটি গ্যাসের তরল রূপ যা সাধারণত গভীর সমুদ্রবন্দর থেকে শিপিং করে পরিবহন করা হয় এবং পরবর্তীতে পুনরায় গ্যাসে রূপান্তরিত করে সরবরাহ করা হয়।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ