27 C
আবহাওয়া
৮:৩২ অপরাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » ছাত্র-জনতার পক্ষে দাঁড়ানো এক পুলিশ কর্মকর্তা

ছাত্র-জনতার পক্ষে দাঁড়ানো এক পুলিশ কর্মকর্তা


ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করলেন। এ ধরনের ঘটনা দেশে খুবই কম ঘটে।

ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে দেশে যে বিপুল সম্পদ ও প্রাণহানি ঘটল। এতে পুলিশ বাহিনীও মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকার পতনের পর দেশের আইনশৃঙ্খলা একদমই ভেঙে পড়েছে। ঢাকা শহরসহ দেশের বিভিন্ন জায়গায় লুটপাট, ডাকাতি শুরু হয়েছে। পুলিশের মধ্যে যে ভয়ভীতি ঢুকেছে, তাতে স্বাভাবিক হতে একটু সময় লাগবে। পুলিশের মধ্যে আতঙ্ক কাজ করাটা স্বাভাবিক। কারণ অনেক পুলিশ সদস্য নিহত হয়েছেন এবং এখনো অনেকে আহত অবস্থায় রয়েছেন।

কোটা সংস্কারের জন্য যে আন্দোলন শুরু হয়, সরকারের দমন-নিপীড়নের মুখে তা শেখ হাসিনার পদত্যাগের দাবিতে পরিণত হয়। ২০২৪ সালের জুলাইয়ে মাত্র তিন সপ্তাহের মধ্যে বিক্ষোভ দমনে সরকারের সহিংস ভূমিকার কারণে কয়েকশ নিরস্ত্র নাগরিকের মৃত্যু হয়। আহত হয় হাজারো ছাত্র-জনতা। ফলশ্রুতিতে, শিক্ষার্থীদের বিক্ষোভ গণঅভ্যুত্থানে রূপ নেয়। অবসান ঘটে আওয়ামী লীগের ১৫ বছরের শাসন আমল। বর্তমান অন্তবর্তীকালীন সরকার ২ মাস সময় পূর্ণ করেছে। এই সরকারের কাছে জনগণের আশা আকাঙ্খা অনেক।

গণঅভ্যুত্থান ঘিরে পুরো জুলাই এবং আগস্টে সারা দেশের পুলিশ বাহিনী যেখানে সরকারের নির্দেশ পালনে ছাত্র-জনতার ওপর বর্বর নির্যাতন চালিয়েছে। একই সাথে তাদের বিরুদ্ধে ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলিবর্ষণের অভিযোগ রয়েছে। সেখানে, স্রোতের বিপরীতে গিয়ে বিবেকের তাড়নায় নিজের বাহিনীর বিরুদ্ধে দাঁড়িয়ে, গণমাধ্যম, সোশাল মিডিয়ায় সরব ভূমিকা পালন করে গেছেন একজন পুলিশ কর্মকর্তা। যার জন্য পেয়েছেন অনেক হুমকিও! তবুও দমে যাননি তিনি!

অকুতোভয় সেই পুলিশ কর্মকর্তার নাম ফরহাদ কবির। ফরহাদ ৩৩ তম বিসিএস (পুলিশ) এ মেধায় চাকরি পান। ২০১৪ সালে একাডেমি ট্রেইনিং-এ তৃতীয় হয়ে পুলিশ সদর দপ্তরে চাকরি জীবন শুরু করেন।

এই পুলিশ কর্মকর্তার বিষয়ে জানান বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান, ডেমোক্রেটিক পার্টির সদস্য মি. আহমেদ। তিনি বলেন, ফরহাদ একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার হওয়ায় চাকরি জীবনের শুরু থেকে পুলিশ সদর দপ্তরের আইসিটি শাখায় এক পদেই তাকে দায়িত্বে রাখা হয়। গত ১০ বছরের চাকরি জীবনে কেবল মাত্র এক চেয়ারে বসিয়ে রাখা হয়েছে। যে বিষয়টি হয়তো বাংলাদেশে বিরল ঘটনা। তবুও তিনি হতাশ না হয়ে কাজ করে গেছেন, এবং এখনো কাজ করছেন দেশের জন্য।

ফরহাদ, জাতীয় জরুরি সেবা ৯৯৯, অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, করোনার সময় ‘মুভমেন্ট পাস’ ইত্যাদি কাজের টেকনিক্যাল ম্যানেজমেন্ট করে নিষ্ঠার সাথে সম্পন্ন করেন। ডিজিটাল ট্রান্সফর্মেশন এর মাধ্যমে পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর জন্য কাজ করে গেছেন। তদবির সংস্কৃতিতে, গাঁ না ভাসানোয় স্বৈরাচার সরকার তাকে কখনোই ফিল্ড পুলিশিং এ পোস্টিং দেয়নি ।

তিনি জানান, ২০২১ সালে ফরহাদ যুক্তরাষ্ট্রে উচ্চতর পড়াশোনার জন্য GMAT পরীক্ষা দিয়ে, বাংলাদেশের ইতিহাসে অন্যতম সর্বোচ্চ স্কোর ৮০০ এর ভিতর ৭৭০ (৯৯%) পান। ফলে তিনি ফাইন্যান্সিয়াল টাইমস ও ইউএস নিউজের টপ ১৫ র‍্যাংকিং এ থাকা এমআইটি স্লোন স্কুল অব ম্যানেজমেন্ট, নিউইয়র্ক স্টার্ন স্কুল অব বিজনেস ও ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া মার্শাল স্কুল অব বিজনেসসহ প্রায় সাতটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয় হতে ফুল টাইম এমবিএ তে অধ্যয়নের সুযোগ পান।

পুলিশ কর্মকর্তা ফরহাদের শুভ্যনুধায়ী মি. আহমেদ বলেন, ‘আমি ফরহাদের পরিচিত হওয়াতে জানতে পেরেছি, তিনি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ফুল ফান্ডেড ডিন্স স্কলারশিপ নিয়ে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া মার্শাল স্কুল অব বিজনেস হতে ২০২৩ সনে এমবিএ সম্পন্ন করেন। পড়াশোনা শেষ হলে ২০২৩ এর অক্টোবর মাসে যোগদানপত্র দেওয়া ছাড়াই ফরহাদকে রংপুর মেট্রোপলিটন পুলিশে পদায়ন করা হয়।‘

মি. আহমেদ বলেন, ‘ফরহাদ ব্যক্তিগতভাবে বাংলাদেশের জনগণের ভোটাধিকার হরণকারী ও গণতন্ত্র হত্যার ২০২৪ সালের ৭ জানুয়ারি আরো একটি প্রহসনের নির্বাচনে সরকারি নির্দেশ মেনে যে কোন অনৈতিক কাজ থেকে নিজেকে বিরত রাখতে চেয়েছিলেন। যার ফলে পুলিশের এই অফিসার সেই পদায়ন গ্রহণ না করে অনতিবিলম্বে বাংলাদেশ থেকে দ্রুত যুক্তরাষ্ট্রে চলে যান। পরবর্তীতে পড়াশোনা শেষে অপশনাল প্রাক্টিক্যাল ট্রেইনিং হিসেবে সিলিকন ভ্যালি বেইসড একটি আইটি প্রতিষ্ঠানে প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করা শুরু করেন। পরবর্তীতে জানুয়ারি ২০২৪ এর ডামি নির্বাচনের মাধ্যমে পুনরায় সেই আওয়ামী সরকার ক্ষমতায় আসায় তিনি নীতিগতভাবে সিদ্ধান্ত নেন যে এই অবৈধ আওয়ামী সরকারের আর চাকরিতে প্রত্যাবর্তন করবেন না।’

পুলিশ অফিসার ফরহাদ কবির ৫ ই জানুয়ারির পর থেকে দেশের মানুষের পক্ষে এবং আওয়ামী লীগ সরকারের নানা অন্যায় জুমুলের বিরুদ্ধে সরব ভূমিকা রাখেন। চাকরির মায়া না করে কথা বলেছেন, গণমাধ্যমে করেছেন আওয়ামী লীগ সরকারের সমালোচনা। ফরহাদ কবির জুলাইয়ের ছাত্র আন্দোলনে বিশেষ করে, আবু সাইদের হত্যার দিন (১৬ জুলাই) থেকে ছাত্রদের পক্ষে লিখে গেছেন নিজের ফেইসবুক ওয়ালে।

পরবর্তীতে আন্দোলন চলাকালে বাংলাদেশে অবৈধভাবে ইন্টারনেট শাটডাউন করে গণহত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য সিনেটর টিম কেইনসহ অন্যান্য অনেক সিনেটর ও কংগ্রেসম্যান এবং হিউম্যান রাইটস ওয়াচকে পত্রের মাধ্যমে অবহিত করেন ফরহাদ।

এ বিষয়ে ফরহাদ কবির বলেন, ‘আমি সব সময় অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার ছিলাম, যে কারণে আমার ওপর বিদায়ী সরকারের দোষরদের নানা চাপে থাকতে হয়েছে। তবে আমি আমার কর্তব্য অটল ছিলাম এবং আছি।’

তিনি জানান, বিগত ১৫ বছর বিরোধী মতকে দমনে ব্যস্ত থাকায় সাইবার অপরাধ দমনে পুলিশ পেশাদারী সক্ষমতা অর্জন করতে পারেনি। বাংলাদেশে ফিরে তিনি পুলিশের কার্যক্রম অগ্রাধিকার ভিত্তিতে ডিজিটালাইজেশন করে বিশেষ করে সাইবার ক্রাইম দমন এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অপরাধ প্রবনতা দমনে দেশের জন্য ভূমিকা রাখতে চান।

বিএনএ,এস‌জিএন

Loading


শিরোনাম বিএনএ