26 C
আবহাওয়া
৭:২২ অপরাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার হলেন নীড়

দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার হলেন নীড়


বিএনএ, স্পোর্টস ডেস্ক : উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদের রেকর্ড ভাঙলেন মনন রেজা নীড়। ১৫ বছর পাঁচ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার টাইটেল পেয়েছিলেন নিয়াজ মোর্শেদ। ১৪ বছর ৩ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার হয়ে নতুন নজির গড়লেন নীড়। তার জন্ম ২০১০ সালের ১৮ জুন। বর্তমানে তিনিই দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার।

আন্তর্জাতিক মাস্টার হতে সাধারণত ২৪০০ রেটিং ও তিনটি নর্ম দরকার। মননের রেটিং বর্তমানে ২৪০০-এর বেশি। ফলে আনুষ্ঠানিকভাবে খেতাব পেতে তার আর অপেক্ষার প্রয়োজন নেই।

হাঙ্গেরিতে চলমান গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় গত রাতে ৮ ম্যাচে ৬ পয়েন্ট পেয়েছেন নীড়। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার।

অষ্টম রাউন্ডে ভারতের আন্তর্জাতিক মাস্টার পান্ডা সুমিতের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশের এই দাবাড়ু। এই জয় তার কাছে হয়ে এসেছে লক্ষ্যপূরণে বড় একটা বাঁক হিসেবে। শুধু তা–ই নয়, আজ হাঙ্গেরির পেজেস্তোস ব্লাজাসকে হারাতে পারলে মননের প্রথম গ্র্যান্ডমাস্টার নর্মও হয়ে যাবে।

উল্লেখ্য, নীড়কে নিয়ে বাংলাদেশে দাবার আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা বেড়ে হলো পাঁচ। বাকি চারজন হলেন জিল্লুর রহমান, আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন ও ফাহাদ রহমান। ফাহাদ ইতোমধ্যে একটি জিএম নর্ম পেয়েছেন। তিনিও হাঙ্গেরির এই প্রতিযোগিতায় খেলছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ