30 C
আবহাওয়া
৯:২৭ অপরাহ্ণ - জুলাই ৮, ২০২৪
Bnanews24.com
Home » গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আর নেই

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আর নেই


বিএনএ, ঢাকা: গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান আর নেই( ইন্নালিল্লাহি—– রাজেউন) জাতীয় দাবা প্রতিযোগিতার ১২তম রাউন্ডের খেলা চলাকালীন তিনি অসুস্থ হয়ে পড়ে পড়েন। শুক্রবার(৫ জুলাই) সন্ধ্যায়  মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

১২তম রাউন্ডের খেলায় আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে খেলছিলেন। বিকেল ৩টায় খেলা শুরু হয়। খেলা চলাকালীন হঠাৎ ৫টা ৫২ মিনিটে লুটিয়ে পড়েন জিয়াউর। সেই সময় অন্যরা তাকে  ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ৯ মিনিটেই নিয়ে যান। প্রায় ১৫ মিনিট চেষ্টার পরও তার পালস খুঁজে পাওয়া যায়নি। পরে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

দাবা ফেডারেশনের প্রধান বিচারক হারুনুর রশিদ ঘটনার বিবরণ দিতে গিয়ে জানালেন, ‘জিয়া খেলতে খেলতে চেয়ার থেকে পড়ে যায়। তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে আসা হলেও বাঁচানো যায়নি। ডাক্তাররা অনেক চেষ্টা করেছেন কিন্তু তার জ্ঞান ফেরাতে পারেননি। শেষ পর্যন্ত মৃত ঘোষণা করেছেন।’

 জিয়ার মৃত্যুতে দাবাসহ বাংলাদেশের বিভিন্ন ক্রীড়াঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

নিয়াজ মোর্শেদের পর জিয়া ২০০২ সালে দেশের দ্বিতীয় গ্র্যান্ডমাস্টার হয়েছেন। এর আগে ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টারের খেতাব পান। স্কুল জীবন থেকে দাবায় সম্পৃক্ত হয়েছিলেন।  ২০২২ সালে একমাত্র ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে ৪৪তম দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে ইতিহাস তৈরি করেছিলেন।

এছাড়া জিয়া জাতীয় দাবাসহ দেশে-বিদেশে অসংখ্য প্রতিযোগিতায় সাফল্য পেয়েছেন।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ