28 C
আবহাওয়া
২:১৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান

চট্টগ্রামে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান

চট্টগ্রামে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম নগরীর আকবরশাহ এলাকায় পাহাড় কাটার সময় দুজনকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ, বন ও জলাবায়ু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. ফাহমিদা খানম। এ সময় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের পরিচালক মো. হাসান হাছিবুর রহমানসহ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তা, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর চট্টগ্রাম নগরীর কয়েকটি এলাকায় রাতের আঁধারে দুর্বত্তরা বেশকিছু পাহাড় কাটা শুরু করেছে। নগরীর আকবরশাহ এলাকা এর মধ্যে অন্যতম। এরই ফলশ্রুতিতে আজ নগরীর আকবর শাহ এলাকায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি টিম পাহাড় কাটা এলাকা পরিদর্শন ও পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।

অভিযানকালে আকবরশাহ এলাকায় দুজনকে পাহাড় কাটা অবস্থায় হাতেনাতে ধরা হয়। এসময় তাদের হাতে কোদাল ও কাস্তে পাওয়া যায়। জিজ্ঞাসাবাদে তারা জানায়, জায়গার মালিকের নির্দেশে সবজি চাষ করার জন্য তারা পাহাড়ের মাটি কাটছে। এসময় দুজনকে জরিমানা করা হয়। এদের একজনকে ৫ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং অন্যজনকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

অতিরিক্ত সচিব ড. ফাহমিদা খানম বলেন, পাহাড় কাটা রোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। পাহাড় কেটে বসতবাড়ি তৈরির কারণে ভারী বৃষ্টিতে পাহাড়ের মাটি ধসে অনেক মানুষের মৃত্যু হয়। এছাড়াও বিশ্বের জীববৈচিত্র্য রক্ষায় ২০৩০ সালের মধ্যে বায়ো-ডাইভারসিটি ফ্রেমওয়ার্কের আওতায় পানি ও জমির ৩০ শতাংশ সংরক্ষণ করার জন্য আইন পাশ করা হয়েছে। এসব বিবেচনা করে পাহাড় কাটার বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান নিয়েছে। কোন ধরনের নদী, পুকুর, ডোবা যেমন ভরাট করা যাবে না, তেমনি পাহাড়ের মাটিও কাটা যাবে না। কোন পাহাড় ব্যক্তিমালিকানাধীন হলেও সে পাহাড়ের মাটি কাটা যাবে না। যারা এতদিন পাহাড় কেটে বসতবাড়ি তৈরি করেছেন তাদের আগামী সাতদিনের মধ্যে নিজ দায়িত্বে সরে যাওয়ার জন্য তিনি নির্দেশ দেন। অন্যথায় আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের অপসারণ করা হবে বলে তিনি সতর্ক করেন।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ