27 C
আবহাওয়া
১০:৩২ অপরাহ্ণ - অক্টোবর ২, ২০২৪
Bnanews24.com
Home » রাষ্ট্রপতির নিকট সুইডেন ও আলজেরিয়ার রাষ্ট্রদূতগণের পরিচয়পত্র পেশ

রাষ্ট্রপতির নিকট সুইডেন ও আলজেরিয়ার রাষ্ট্রদূতগণের পরিচয়পত্র পেশ

প্রথমে সুইডেনের রাষ্ট্রদূত এবং পরে আলজেরিয়ার রাষ্ট্রদূত রাষ্ট্রপতির নিকটতাদের পরিচয়পত্র পেশ করেন।

ঢাকা : রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিনের নিকট পরিচয়পত্র পেশ করেছেন বাংলাদেশে নবনিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত নিকোলাস লাইনাস র‍্যাগনার উইকস এবং আলজেরিয়ার রাষ্ট্রদূত ড. আবদেলওয়াহাব সাইদানী। বুধবার (২ অক্টোবর) বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাঁদের গার্ড অব অনার প্রদান করে।

প্রথমে সুইডেনের রাষ্ট্রদূত এবং পরে আলজেরিয়ার রাষ্ট্রদূত রাষ্ট্রপতির নিকট তাদের পরিচয়পত্র পেশ করেন।

সুইডেনের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, সুইডেনের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত চমৎকার। সুইডেন বিগত পাঁচ দশক যাবত বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। তিনি বলেন, আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি এই দ্বিপাক্ষিক সহযোগিতা মহিলা ও শিশুদের উন্নয়ন এবং জেন্ডার সমতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

রাষ্ট্রপতি বাংলাদেশ ও সুইডেনের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ সম্পর্কে সন্তোষ প্রকাশ করে বলেন, তথ্যপ্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, ব্লু-ইকোনমি, মেরিটাইম ইন্ডাস্ট্রি, ফুড প্রসেসিংসহ বিভিন্ন ক্ষেত্রে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির আরো অনেক সুযোগ রয়েছে। তিনি সুইডেনে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে রাষ্ট্রদূতকে উদ্যোগ নেয়ার আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করে আরো বলেন, আন্তর্জাতিক শান্তি, নিরাপত্তা, মানবাধিকার, টেকসই উন্নয়ন ও জলবায়ু পরিবর্তন বিষয়ে সহযোগিতা বাড়াতে ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ হিসেবে সুইডেন গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

এসময় রাষ্ট্রপতি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পুনর্বাসনে সুইডেনের ভূমিকার প্রশংসা করেন এবং তাদের সসম্মানে স্বদেশ প্রত্যাবর্তনে ভূমিকা রাখার আহ্বান জানান।

অন্যদিকে আলজেরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত ড. আবদেলওয়াহাব সাইদানীর সাথে সাক্ষাৎকালে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বলেন, ওআইসি এর সদস্য দেশ হিসেবে বাংলাদেশ ও আলজেরিয়া বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে পরস্পরকে সহযোগিতা ও সমর্থন করে। তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের জন্য দু’দেশের মধ্যে ইতোমধ্যে ২০টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। এগুলো বাস্তবায়িত হলে দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক আরো জোরদার হবে এবং বাণিজ্য-বিনিয়োগের ক্ষেত্র আরো সম্প্রসারিত হবে।

রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে ওষুধ, টেক্সটাইল, পাটজাত পণ্যসহ বিভিন্ন বিশ্বমানের পণ্য আমদানি করতে আলজেরিয়ার প্রতি আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশ আলজেরিয়া থেকে এলএনজি, এলপিজি, ইউরিয়া, খেজুর আমদানি করতে পারে যার মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগ সম্পর্ক আরো বৃদ্ধি পাবে। এ লক্ষ্যে তিনি দু’দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে সফর বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

সাক্ষাৎকালে সুইডেন এবং আলজেরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূতগণ বাংলাদেশে দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন এবং পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে কাজ করারও প্রত্যয় ব্যক্ত করেন।

এসময় রাষ্ট্রপতির কার্যালয়ের সিনিয়র সচিব নাসিমুল গনি এবং সামরিক সচিব মেজর জেনারেল মোহাম্মদ আদিল চৌধুরী, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন ও পররাষ্ট্র সচিব মোঃ জসীম উদ্দিন উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪, এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ