33 C
আবহাওয়া
৭:৩১ অপরাহ্ণ - অক্টোবর ১, ২০২৪
Bnanews24.com
Home » গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে: রাশেদ খান

গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে: রাশেদ খান

গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে: রাশেদ খান

বিএনএ, ঢাকা: গণঅধিকার পরিষদ আগামী জাতীয় নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান জানিয়েছেন, জনগণ এখন তরুণ নেতৃত্ব চায় এবং গণঅধিকার পরিষদ সে চাহিদা পূরণের লক্ষ্যে কাজ করছে।

মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর পুরানা পল্টনে গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রবাসী অধিকার পরিষদের আয়োজনে এক মানববন্ধনে এ ঘোষণা দেন রাশেদ খান। এই মানববন্ধনে লেবাননে ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদ ও যুদ্ধে বিপর্যস্ত বাংলাদেশি প্রবাসী কর্মীদের মাঝে জরুরি খাদ্য সামগ্রী বিতরণ এবং তাদের দেশে ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

রাশেদ খান বলেন, আগামী নির্বাচনে গণঅধিকার পরিষদ ৩০০ আসনে প্রার্থী দেবে। জনগণ তরুণ নেতৃত্ব চায়। আমরা চাই জাতীয় সংসদে কমপক্ষে ১৫০ তরুণ সংসদ সদস্য থাকুক। তরুণরা শুধু আন্দোলন করবে আর অন্যরা সুযোগ নেবে, তা হতে পারে না। তরুণরাই নেতৃত্ব দিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নেবে।

তিনি আরও বলেন, জনগণ এখন আওয়ামী লীগ ও জাতীয় পার্টির রাজনীতি নিষিদ্ধ চায়। যতক্ষণ না গণহত্যার বিচার হচ্ছে, তারা কোনো নির্বাচনে অংশ নিতে পারবে না। তিনটি জাতীয় নির্বাচন পর্যন্ত তাদের নিষিদ্ধ থাকতে হবে। এরপর তারা যদি রাজনীতি করতে চায়, তা নতুন নামে এবং গণহত্যার বিচারের পরই করতে হবে। তবে কোনোভাবেই গণহত্যার সঙ্গে জড়িতরা রাজনীতিতে ফিরে আসতে পারবে না।

মানববন্ধনে প্রবাসীদের বিষয়ে তিনি বলেন, লেবাননে ইসরায়েলের দ্বারা বিপর্যস্ত বাংলাদেশি প্রবাসীদের দেশে ফিরিয়ে আনতে হবে। এ ছাড়াও প্রবাসীদের ভোটাধিকার দিতে হবে, কারণ তারা দেশের সম্পদ। প্রবাসীদের মরদেহ সরকারিভাবে ফিরিয়ে আনাসহ জনশক্তি রপ্তানিতে দালাল ও এজেন্সিগুলোর দৌরাত্ম্য বন্ধ করতে হবে। এয়ারপোর্টে প্রবাসীদের হয়রানি করা যাবে না, বরং তাদের সম্মানের সঙ্গে স্যালুট দেওয়া উচিত।

রাশেদ খান আরও বলেন, গণঅভ্যুত্থানে প্রবাসীরা রেমিট্যান্স শাট ডাউন না করলে বর্তমান সরকার টিকে থাকতে পারত না। আমি ড. ইউনূসকে ধন্যবাদ জানাই, তিনি ৫৭ বাংলাদেশি প্রবাসীকে মধ্যপ্রাচ্যে আটক থেকে মুক্ত করেছেন। তিনি বাংলাদেশিদের জন্য আল্লাহর রহমত। তবে কিছু আওয়ামী লীগপন্থি তার পাশে ঢুকে তাকে বিতর্কিত করার চেষ্টা করছে।

গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য ও বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের উপদেষ্টা শাকিল উজ্জামান বলেন, লেবাননে ইসরায়েলি হামলায় অনেক মানুষ শহীদ হয়েছেন। লক্ষাধিক প্রবাসী বাঙালিসহ অনেকে কষ্টে জীবন যাপন করছেন। বিভিন্ন দেশ তাদের প্রবাসীদের ফেরত নিলেও আমাদের প্রবাসী বাঙালিদের ফেরত আনার বিষয়ে সরকারের এখনো পর্যন্ত কোনো উদ্যোগ দেখতে পাচ্ছি না। লেবাননে প্রবাসী বাঙালিরা আতঙ্ক ও খাদ্যের অভাবে রয়েছে। লেবাননে দূতাবাসের পক্ষ থেকেও তাদের কোনো সহযোগিতা করা হচ্ছে না। এই লক্ষাধিক প্রবাসী বাঙালির সঙ্গে তাদের পরিবারের জীবন-জীবিকা জড়িত রয়েছে। কারণ তারাই তাদের পরিবারের উপার্জনক্ষম ব্যক্তি। অনতিবিলম্বে সরকারের কাছে আহ্বান জানাই লক্ষাধিক প্রবাসী বাঙালিদের তাদের পরিবারের কাছে অনতিবিলম্বে ফেরত আনার উদ্যোগ গ্রহণ করা হোক, যেন তারা সুস্থ অবস্থায় দেশে ফেরত আসতে পারে।

মানববন্ধনে প্রবাসী অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান সম্পাদক আইয়ুব আল আনসারীর সভাপতিত্বে প্রবাসী অধিকার পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. ইমরানের সঞ্চালনায় আরও বক্তব্য দেন গণঅভ্যুত্থানে মধ্যপ্রাচ্যে গ্রেপ্তার হওয়া প্রবাসী হাফেজ মুহাম্মদ, প্রবাসী অধিকার পরিষদের মিমজাল মুফতি, সিহাব উদ্দিন শিহাব প্রমুখ।

বিএনএনিউজ/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ