31 C
আবহাওয়া
৫:০৯ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » যাকাত ঠিকমত আদায় করলে দাতার সম্পদ পরিশুদ্ধ করে: চুনতীর সীরতুন্নবী (সা.) মাহফিলে বক্তারা

যাকাত ঠিকমত আদায় করলে দাতার সম্পদ পরিশুদ্ধ করে: চুনতীর সীরতুন্নবী (সা.) মাহফিলে বক্তারা

যাকাত ঠিকমত আদায় করলে দাতার সম্পদ পরিশুদ্ধ করে চুনতীর সীরতুন্নবী (সা.) মাহফিলে বক্তারা

বিএনএ, চট্টগ্রাম: যুগশ্রেষ্ঠ আলেম হযরত মাওলানা হাফেজ আহমদ প্রকাশ শাহ্ সাহেব কেবলা চুনতী কর্তৃক প্রবর্তিত ১৯ দিনব্যাপী ৫৩তম আন্তর্জাতিক মাহফিলে সীরতুন্নবী (সা.) চট্টগ্রামের লোহাগাড়ার চুনতীস্থ শাহ্ মনজিল সীরত ময়দানে ৫ম দিবসের অনুষ্ঠান রোববার (১ অক্টোবর) অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, যাকাত ঠিকমত আদায় করলে দাতার সম্পদ পরিশুদ্ধ করে। যাকাতের ধর্মীয় গুরুত্বের পাশাপাশি সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব রয়েছে। তারা বলছেন, যাকাত দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক বৈষম্য দূরীকরণে বিশেষ ভূমিকা রাখতে পারে। কাউকে তিনি ধন-সম্পদ দিয়ে পরীক্ষা করেন আবার কাউকে দারিদ্র্য দিয়ে। ধনীদের পরীক্ষা করার জন্য যাকাত আল্লাহর একটি উপলক্ষ মাত্র। এর মাধ্যমে সম্পদশালী ব্যক্তির আত্মার যেমন পরিশুদ্ধি আসে, তেমনি তার ধন-সম্পদ পবিত্র ও হালাল হয়। আর সমাজের অসহায়, ফকির, মিসকিন, দরিদ্ররা স্বাবলম্বী হওয়ার সুযোগ পায়।

চট্টগ্রাম বাকলিয়া মজিদিয়া সিনিয়র মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা ওসমান গণি’র সভাপতিত্বে বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন রাউজান সুলতানপুর শাহী দরবারের মুফতি শাহসুফি সৈয়দ আবুল মোস্তফা হুজ্জাতুল মুবাল্লিগ। “ইনফাক্ব ফি সবিল্লিাহ এর গুরুত্ব ও ফজিলত” বিষয়ে আলোচনা করেন লোহাগাড়া বড়হাতিয়া আয়েশা ছিদ্দিকা (রা.) মহিলা মাদ্রাসার সুপার আলহাজ্ব মাওলানা জালাল উদ্দিন, “সূরা ইখলাছের তাফসীর ও শিক্ষা” বিষয়ে আলোচনা করেন কক্সবাজর রামুর আলহাজ্ব মাওলানা আবুল ফয়েজ, “যাকাতের শরয়ী বিধান, আর্থ-সামাজিক উন্নয়নে এর ভূমিকা” বিষয়ে আলোচনা করেন সরকারি সিটি কলেজের আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মাওলানা মুহাম্মদ আইয়ুব নুরী, “খতমে নুবুয়্যত ও মহানবী (সা.) এর শ্রেষ্ঠত্বের বর্ণনা, কাদিয়ানি মতবাদের স্বরূপ উন্মোচন” বিষয়ে আলোচনা করেন পটিয়া আল জামিয়াতুল ইসলামিয়ার মুহাদ্দিস আলহাজ্ব মাওলানা কাজী আখতার হোছাইন আনোয়ারী।

মাহফিলে কালামে পাক থেকে তেলাওয়াত করেন হাফেজ আবদুল্লাহ আল মাহী, হাফেজ মুহাম্মদ সাইদ সোহরাব তানসীর, হাসান মাহমুদ কুতুবী।

না’আতে রসূল (সা.) পরিবেশন করেন তালহা বিন দাউদ, মুহাম্মদ ফরিদুল ইসলাম, মুহাম্মদ দস্তগীর রহমান, সাইদুল ইসলাম নাবিল।

চুনতি হাকিমিয়া অনার্স মাস্টার্স মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফারুক হোসাইন ও সিনিয়র শিক্ষক জিয়াউল করিম এর যৌথ সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন মাহফিল মোতওয়াল্লী কমিটির সাংগঠনিক সম্পাদক শাহজাদা মাওলানা আব্দুল মালেক মুহাম্মদ ইবনে দিনার নাজাত, এম. মাহাবুবুল হক, শাহজাদা তৈয়বুল হক বেদার প্রমুখ।

আরও পড়ুন: দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২৪৮ (ব্রাহ্মণবাড়িয়া-৬)

বিএনএনিউজ/ জিএন/ বিএম

Loading


শিরোনাম বিএনএ