26 C
আবহাওয়া
২:০৩ পূর্বাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » বিমান লিজে গচ্চা ১১শ কোটি, বলাকা অফিসে দুদক

বিমান লিজে গচ্চা ১১শ কোটি, বলাকা অফিসে দুদক

বিমান লিজে গচ্চা ১১শ কোটি, বলাকা অফিসে দুদক

বিএনএ ডেস্ক: মিশর থেকে বোয়িংয়ের দুটি উড়োজাহাজ লিজ নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। সেই বিমান পরিচালনায় গচ্চা গেছে ১১শ কোটি টাকা। এমন অনিয়ম অনুসন্ধানে বিমানের প্রধান কার্যালয় বলাকাতে অভিযান চালাচ্ছে দুর্নীতি দমন কমিশন।

বুধবার (১ জুন) বেলা ১১টায় দুদক উপ-পরিচালক মো. সালাহউদ্দিনের নেতৃত্বে একটি টিম বলাকা অফিসে যায়। সেখানে তারা অনিয়ম সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করতেই অভিযান চালাচ্ছেন বলে জানা গেছে।

২০১৪ সালে পাঁচ বছরের চুক্তিতে ইজিপ্ট এয়ার থেকে বোয়িং ৭৭৭-২০০ ইআর নামে দুটি উড়োজাহাজ লিজ নেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বছর না যেতেই ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ফ্লাইট পরিচালনার পর একটি উড়োজাহাজের ইঞ্জিন বিকল হয়ে যায়। উড়োজাহাজটি সচল রাখার জন্য ইজিপ্ট এয়ার থেকেই ভাড়ায় আনা হয় আরেকটি ইঞ্জিন। পরে ওই ইঞ্জিনও নষ্ট হয়ে যায়। সেই ইঞ্জিন মেরামত করতে পাঠানো হয় যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠানে। এসব করতে গিয়ে ইজিপ্ট এয়ার ও মেরামতকারী কোম্পানিকে পাঁচ বছরে ১১শ কোটি টাকা গচ্চা দিতে হয়েছে বাংলাদেশ বিমানকে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তদন্তে বেরিয়ে আসে এসব তথ্য। এ ব্যাপারে অধিকতর তদন্ত করে আইনগত ব্যবস্থা নিতে দুদক পাঠানোর সুপারিশ করে সংসদীয় স্থায়ী কমিটি।

অভিযোগ পেয়ে দুদকের উপ-পরিচালক সালাহউদ্দিন ও সহকারী পরিচালক জেসমিন আক্তারের সমন্বয়ে একটি অনুসন্ধান টিম গঠন করা হয়। গত ২৮ মে অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন নথিপত্র চেয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে চিঠি পাঠায় তদন্ত দল।

দুদক কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান জানান, বিমানের ১১শ কোটি টাকা গচ্চার বিষয়টি অধিকতর তদন্তের জন্য দুদকের কাছে পাঠানো হয়েছে। দুদক অনুসন্ধানে দুই সদস্য বিশিষ্ট টিম গঠন করেছে। তিনি আশা করেন দুদক অনিয়ম ও দুর্নীতির প্রকৃত কারণ উদঘাটনে সক্ষম হবে।

দুদকের অনুসন্ধান টিম বিমান লিজ নেয়ার দরপত্রসহ অন্তত ১৩ ধরনের নথিপত্র দ্রুত সময়ের মধ্যে সরবরাহের অনুরোধ করেছে। বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. আবু সালেহ্‌ মোস্তফা কামাল বরাবর এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

গত ২৪ মার্চ সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠক হয়। সেখানে মিশরীয় উড়োজাহাজ লিজ নিয়ে গচ্চা যাওয়ার বিষয়টি দুদকের মাধ্যমে তদন্তের অনুমোদন দেয়া হয়।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কাজী ফিরোজ রশীদ ও তানভীর ইমাম অংশ নেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ