31 C
আবহাওয়া
৩:২৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ববির ১৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

ববির ১৭ শিক্ষার্থী পাচ্ছেন বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

ববির ১৭ শিক্ষার্থী পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

বিএনএ, ববি:  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে ‘বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ৪টি বিভাগের মোট ১৭ জন শিক্ষার্থী ২০২২-২৩ অর্থবছরে এই ফেলোশিপ পাচ্ছেন তারা। বৃহস্পতিবার (২৯ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপ-সচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত দু’টি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৪টি বিভাগের মধ্য রসায়ন বিভাগ থেকে সর্বোচ্চ ৮জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন, বাকিরা হচ্ছেন গণিত বিভাগ থেকে ২জন, পদার্থ বিজ্ঞান থেকে ৪জন, ভূতত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ৩জনসহ মোট ১৭জন। মনোনীত সবাই গবেষণার জন্য ৫৪০০০ টাকা করে বরাদ্দ পাবেন।

পাবলিক বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ও গবেষণারত মাস্টার্স, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের গবেষণায় উল্লেখযোগ্য অবদানের জন্য এই অনুদান পাচ্ছেন তারা।

প্রসঙ্গত, বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সবচেয়ে মর্যাদাপূর্ণ গবেষণা অনুদানগুলোর একটি এই ফেলোশিপ। মোট ৩টি গ্রুপে এই ফেলোশিপ প্রদান করা হয়। এগুলো হলো- (১) ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ন্যানোটেকনোলজি লাগসই প্রযুক্তি, (২) জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং (৩) খাদ্য ও কৃষি বিজ্ঞান।

বিএনএ/ রবিউল ইসলাম, ওজি

Loading


শিরোনাম বিএনএ