31 C
আবহাওয়া
৫:৫৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » দেশে আসলো সিনোফার্মের আরও ৫৬ লাখ টিকা

দেশে আসলো সিনোফার্মের আরও ৫৬ লাখ টিকা

দেশে আসলো সিনোফার্মের আরও ৫৬ লাখ টিকা

বিএনএ ঢাকা: চীন থেকে সিনোফার্মের আরও  ৫৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। মঙ্গলবার (৩১ আগস্ট) ভোরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে টিকাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

মঙ্গলবার সকালে সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক ডা. সামসুল হক।

তিনি বলেন, রাত ২টা ১০ মিনিটে টিকার চালানটি দেশে এসে পৌঁছেছে। এয়ারপোর্ট থেকে ফ্রিজার ভ্যানে করে টিকাগুলো গাজীপুরে বেক্সিমকোর  ওয়্যার হাউসে নিয়ে যাওয়া হবে। সেখানে এই টিকা সংরক্ষণের জন্য বিশেষ ব্যবস্থা করা আছে। ওখান থেকে এগুলো জেলা-উপজেলায় বণ্টন করা হবে বলে জানান ডা. সামসুল হক।

এদিকে, গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ টিকা উপহার হিসেবে বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন উপহারের আরও ছয় লাখ টিকা আসে। সবশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে পাঠায় চীন। অর্থাৎ বাংলাদেশকে ২১ লাখ সিনোফার্মের টিকা উপহার দেয় চীন।

এছাড়া, কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে চীন থেকে আরও ৫৬ লাখ ডোজ সিনোফার্মের টিকা ঢাকায় এলো। সব মিলিয়ে এখন পর্যন্ত চীন থেকে সিনোফার্মের ১ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা দেশে আসলো।

সিনোফার্মের এই টিকা নিয়ে ওমরাহ হজ পালন করতে পারবেন বাংলাদেশিরা। এ নিয়ে ঢাকার তরফে কূটনৈতিক তৎপরতাও চালানো হয়েছিল।

অন্যদিকে, পূর্ব ঘোষণা থাকলেও সোমবার দেশে পৌঁছেনি যুক্তরাষ্ট্রের উপহারের ১০ লাখ ডোজ ফাইজারের টিকা। পহেলা সেপ্টেম্বর বিকেলে টিকার এ চালান ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ