32 C
আবহাওয়া
৭:০৯ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » প্রথমবারের মতো সিএমপিতে চালু হচ্ছে ‘ডগ স্কোয়াড’

প্রথমবারের মতো সিএমপিতে চালু হচ্ছে ‘ডগ স্কোয়াড’

প্রথমবারের মতো সিএমপিতে চালু হচ্ছে ‘ডগ স্কোয়াড’

বিএনএ, চট্টগ্রাম: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে ‘ডগ স্কোয়াড’।  রোববার (৩০ ডিসেম্বর) এটি আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করবে। ডগ স্কোয়াডের জন্য এরই মধ্যে ৯টি প্রশিক্ষিত কুকুর সিএমপিতে আনা হয়েছে। ডগ স্কোয়াড পরিচালনার জন্য গঠন করা হয়েছে সিএমপি কে-নাইন ইউনিট।

সিএমপির কর্মকর্তারা জানিয়েছেন, সিএমপির কাউন্টার টেররিজম বিভাগের তত্ত্বাবধানে কুকুরগুলো রাখা হয়েছে চট্টগ্রামের মনছুরাবাদ নগর পুলিশ লাইনসে। এটি চালু হলে মাদক নির্মূল, বিস্ফোরক শনাক্ত ও উদ্ধার কার্যক্রম আরো গতিশীল হবে।

সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) আসিফ মহিউদ্দিন জানান, প্রশিক্ষিত কুকুরগুলো নেদারল্যান্ডস থেকে আনা হয়েছিল। এগুলো এত দিন ঢাকা মেট্রোপলিটন পুলিশে যুক্ত ছিল। ২০ ডিসেম্বর ৯টি কুকুর সিএমপিতে পাঠানো হয়েছে। এর মধ্যে চারটি বিস্ফোরক ও পাঁচটি মাদক শনাক্তে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত।

সিএমপি সূত্রে জানা গেছে, সিএমপি কে-নাইন ইউনিটে ১৮ জন বিভিন্ন পদমর্যাদার পুলিশ যুক্ত করা হয়েছে। এই ইউনিটের প্রধান হিসেবে দায়িত্বে থাকবেন কাউন্টার টেররিজম বিভাগের একজন সহকারী কমিশনার।

সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের উপ-পুলিশ কমিশনার লিয়াকত আলী জানান, নারকোটিকস ও বিস্ফোরক সহজেই শনাক্ত করে দিতে পারবে কুকুরগুলো। বোম ডিসপোজাল ইউনিট সোয়াতের মতো কে-নাইন ইউনিট কাজ করবে। ডগ স্কোয়াড পেলে মাদক নির্মূল ও বিস্ফোরকের বিরুদ্ধে অ্যাকশন আরো গতিশীল হবে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ