27 C
আবহাওয়া
৮:৪৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » যেমন ছিল ২০২২ সালে শিক্ষাখাত

যেমন ছিল ২০২২ সালে শিক্ষাখাত

যেমন ছিল ২০২২ সালে শিক্ষাখাত

বিএনএ, ঢাকা: বছরের শুরুতে ওমিক্রনের বিস্তারে বন্ধ করতে হয় সব প্রতিষ্ঠান। সংক্ষিপ্ত সিলেবাসে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের পরীক্ষা, প্রাথমিকে বড় আকারে শিক্ষক নিয়োগ, দুই হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওকরণ, এইচএসসিতে বিতর্কিত প্রশ্নপত্রে পরীক্ষাসহ শিক্ষা খাতে ২০২২ সালে অনেক কিছুই ঘটেছে।

ওমিক্রন:

ওমিক্রনের বিস্তার ঠেকাতে ২০২২ সালের শুরুতেই বন্ধ করতে হয় সব শিক্ষাপ্রতিষ্ঠান। যা বন্ধ থাকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রাক-প্রাথমিকের ক্লাশ শুরু হয় আরও দেরিতে ২০ মার্চ। এ দিকে মাধ্যমিকের যেসব শিক্ষার্থী করোনার দ্বিতীয় ডোজ নিয়েছে, তারাই কেবল ক্লাসে যেতে পেরেছে। তবে সে সময় ১২ বছরের বেশি বয়সী অধিকাংশ শিক্ষার্থীই দ্বিতীয় ডোজ পায়নি। ফলে ব্যহত হয় শিক্ষা কার্যক্রম।

রেকর্ড জিপিএ-৫:

করোনার প্রভাবে এ বছরও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসএসসি ও সমমানের পরীক্ষায় দেশের ইতিহাসে সবচেয়ে বেশি শিক্ষার্থী জিপিএ-৫ অর্জন করে। দুই লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী এ পরীক্ষায় জিপিএ-৫ পান। গত বছর এসএসসি ও সমমানে জিপিএ-৫ এর সংখ্যা ছিল এক লাখ ৮৩ হাজার ৩০৪। গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ বেশি পান ৮৬ হাজার ২৬২ জন।

একাদশে ভর্তিচ্ছুর বিপরীতে আবেদন বেশি:

সবকিছু পেরিয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হতে প্রথম ধাপে ১৩ লাখ ২৩ হাজারের বেশি ভর্তিচ্ছু আবেদন করেছেন। তারা বিভিন্ন কলেজের ৭০ লাখ ২০ হাজারের বেশি আসন পছন্দ দিয়েছেন।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের নির্বাচন নিশ্চায়ন চলবে ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত। শিক্ষার্থীরা নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের নির্বাচন ও আবেদন বাতিল হবে। তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। আগমী ৯ ও ১০ জানুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১২ জানুয়ারি। একই দিনে দ্বিতীয় পর্যায়ে আবেদনের ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে ১৩ ও ১৪ জানুয়ারি।

তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে ১৬ জানুয়ারি। পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ১৮ জানুয়ারি। একইদিনে তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে। তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীর নির্বাচন নিশ্চায়ন চলবে ১৯ ও ২০ জানুয়ারি। আগামী ২২ থেকে ২৬ জানুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তি চলবে। ১ ফেব্রুয়ারি থেকে বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন:

২০২২ সালের এইচএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় সাম্প্রদায়িক উসকানিমূলক প্রশ্ন করা হয়। যা নিয়ে সারাদেশে আলোচনার জন্ম দিয়েছিল। এর পেছনে জড়িত পাঁচ শিক্ষককে চিহ্নিত করে ঢাকা শিক্ষা বোর্ড।

এইচএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় সাম্প্রদায়িক উসকানিমূলক প্রশ্ন করা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হলে শিক্ষামন্ত্রীও বিষয়টিকে দুঃখজনক বলে অভিহিত করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।

ভুলে ভরা মাধ্যমিকের পাঠ্যবই:

‘১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার মাস, বঙ্গবন্ধু মুক্তি পান পাকিস্তানের করাচি কারাগার থেকে, আমার সোনার বাংলা রবীন্দ্রনাথের লেখা একটি গান’- এ ধরনের নানা ভুল ও অসঙ্গতি চিহ্নিত হয় মাধ্যমিকের নতুন বছরের পাঠ্যবইয়ে। বই ছাপা হওয়ার পর এসব ত্রুটি নজরে এলে সংশোধনের উদ্যোগ নেয় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

ইউনিক আইডি প্রকল্প:

চার বছর মেয়াদি প্রকল্পের সময় শেষ হয়েছে গত ৩০ জুন। এর আগে দফায় দফায় বাড়ানো হয়েছে বহুল আলোচিত ইউনিক আইডির তথ্য সংগ্রহের সময়। তথ্যে গড়মিলে বেড়েছে ভোগান্তিও। এ প্রকল্পের আওতায় প্রথমদিকে এক কোটি ৬০ লাখ শিক্ষার্থীকে ইউনিক আইডি দেওয়ার কথা। তবে, মেয়াদ শেষ হলেও একজন শিক্ষার্থীর হাতেও ইউনিক আইডি তুলে দেওয়া সম্ভব হয়নি। প্রকল্পটির শুরুতে নানা জটিলতায় শিক্ষার্থীরা ভোগান্তির শিকার হলেও এখনও সেই ভোগান্তির ইতি টানা সম্ভব হচ্ছে না। পরপর দুই বছর ডিসেম্বরে শিক্ষার্থীদের হাতে ইউনিক আইডি তুলে দেওয়ার কথা বলা হলেও তা সম্ভব হয়নি।

টাইমসের তালিকায় দেশের পাঁচ বিশ্ববিদ্যালয় :

‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাকিং’-এর তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই) । সেই তালিকায় এ বছরই বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলো হলো, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) আছে এবারের তালিকায়।

তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আছে ৬০১ থেকে ৮০০ ক্রমের মধ্যে। আর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আছে ১২০১ থেকে ১৫০০ ক্রমের মধ্যে।

শিক্ষা সাময়িকীটি ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম মূল্যায়ন করে এই তালিকা প্রকাশ করে। গত পাঁচ বছরের মতো এবারও তালিকায় প্রথম স্থানে রয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। আর সেরা পাঁচে রয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি।

প্রশ্নফাঁস:

চলতি বছর (২০২২ সাল) দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার ছয়টি বিষয়ের প্রশ্ন ফাঁস হয়। এর মধ্যে গণিত, পদার্থবিজ্ঞান, কৃষিশিক্ষা ও রসায়নের পরীক্ষা স্থগিত করে নতুন সময়ে নেওয়ার সিদ্ধান্ত হয়। প্রশ্ন ফাঁসের ঘটনায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার নেহাল উদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্রসচিব মো. লুৎফর রহমানসহ ছয়জনকে গ্রেপ্তারও করা হয়।

জ্বালানি সাশ্রয়েশিক্ষাপ্রতিষ্ঠানে  ২ দিন ছুটি:

সারাদেশে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাপ্তাহিক ছুটি দুদিন রাখার ঘোষণা দেয় সরকার। সপ্তাহের শুক্র ও শনিবার এ ছুটি কার্যকর হয়। অর্থাৎ, আগে শুধু শুক্রবার সাপ্তাহিক ছুটি ছিল। ২২ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

কারিগরিতে বেড়েছে শিক্ষার্থী :

২০২২ সালে কারিগরি ও ভোকেশনালেও (স্বতন্ত্র) শিক্ষার্থী ও প্রতিষ্ঠান-দুটিই বেড়েছে। দেশে এখন ২ হাজার ৪৮৯টি কারিগরি ও ভোকেশনাল প্রতিষ্ঠানে শিক্ষার্থী ৭ লাখ ৬২ হাজারের বেশি। যা ২০২১ খ্রিষ্টাব্দে ছিল প্রায় ৭ লাখ ১৯ হাজার। তখন প্রতিষ্ঠান ছিল ২ হাজার ৪৭৪টি। এক বছরের ব্যবধানে দেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বেড়েছে। এখন দেশে এই দুই ধরনের বিশ্ববিদ্যালয় আছে ১৬০টি।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ