29 C
আবহাওয়া
১০:২৮ পূর্বাহ্ণ - জুলাই ২০, ২০২৪
Bnanews24.com
Home » জীবনে সাহিত্যও দরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

জীবনে সাহিত্যও দরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

জীবনে সাহিত্যও দরকার : সংস্কৃতি প্রতিমন্ত্রী

বিএনএ, নেত্রকোনা : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেনে, শুধু শিল্প দিয়ে চলে না, শান্তি-সুখের জন্য জীবনে সাহিত্যও দরকার। শিল্প থেকে আয়-রোজগার করা যায়। মনের খোরাক যোগায় সাহিত্য। সুস্থ সাহিত্য-চর্চাকে উৎসাহীত করতে হবে।

শুক্রবার (৩০ ডিসেম্বর) নেত্রকোনায় দুইদিন ব্যাপী সাহিত্য মেলা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এই কথা বলেন। জেলা পর্যায়ে সাহিত্যিকদের সৃষ্টকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে বাংলা একাডেমীর সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতা ও জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় দুইদিন ব্যাপী সাহিত্য মেলার আয়োজন করা হয়েছে। মেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনাসভা, প্রবন্ধপাঠ, লেখক কর্মশালা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রতিমন্ত্রী শহরের পাবলিক হল প্রাঙ্গণে শুক্রবার সকালে শান্তির দূত পায়রা ও রঙ্গিন বেলুন উড়িয়ে মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন। পরে জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় প্রতিমন্ত্রী বলেন, বর্তমান প্রজন্মের ছেলে-মেয়েদেরকে মোবাইল ও ফেসবুকে ব্যস্থ থাকতে দেখা যায়। দুটোই দরকার। তবে, ভালোটা গ্রহণ করতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে কেন্দ্রীয় আওয়ামীলীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসিম কুমার উকিল এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. শামীম খান, বাংলা একাডেমীর পান্ডুলিপি সম্পাদক আবু শামস্ নূর মোহাম্মদ, নেত্রকোনা পৌরসভার মেয়র মো. নজরুল ইসলাম খান, পুলিশ সুপার ফয়েজ আহমেদ, জেলা আওয়ামীলীগের সভাপতি এডভোকেট আমিরুল ইসলাম ও সাধারন সম্পাদক এডভোকেট শামুছুর রহমান (ভিপি লিটন) ও সাবেক যুগ্ম সাধারন সম্পাদক নূর খান মিঠু, সাবেক জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা মো. নুরুল আমীন, বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সাবেক সচিব উজ্জ্বল বিকাশ দত্ত, স্বাধীনতা পুরষ্কারপ্রাপ্ত লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক যতীন সরকার, প্রাবন্ধিক অধ্যাপক মতীন্দ্র সরকার, অধ্যাপক সরোজ মোস্তফা, অ্যধাপক বিধান মিত্র প্রমুখ বক্তব্য রাখেন। মেলায় ‘জেলার কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ ও অন্যান্য’ শীর্ষক তিনটি বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

বিএনএ/ফেরদৌস, এমএফ

Loading


শিরোনাম বিএনএ