27 C
আবহাওয়া
৬:৫৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ববিতে বছর জুড়ে আলোচিত ঘটনা

ববিতে বছর জুড়ে আলোচিত ঘটনা


।। রবিউল ইসলাম।।

সময়ের পরিক্রমায় একটি দিনের শেষে আরেকটি দিনের শুরু তেমনি একটি বছর শেষে আসে নতুন বছর। আমরা এখন ২০২২ এর দ্বারপ্রান্তে, পিছনে সবকিছু এখন অতীত একদিন পরেই ক্যালেন্ডারে জায়গা করে নিবে ২০২৩। সময় অতিক্রম করলেও ঘটে যাওয়া ঘটনা নিয়ে আমরা সর্বদা আলোচনা সমালোচনা করি ২০২২ এ বরিশাল বিশ্ববিদ্যালয়ের তেমনি কিছু আলোচিত ঘটনা তুলে ধরছেন বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোঃ রবিউল ইসলাম

যুক্তরাষ্ট্রের ৬ বিশ্ববিদ্যালয়ে আলামিনের পড়ার সুযোগ

২০১৪-১৫ শিক্ষাবর্ষের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. আল আমিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ওহিও বিশ্ববিদ্যালয়সহ পাঁচটি বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির সুযোগ পান। বিশ্ববিদ্যালয়গুলো হলো – ওয়েস্টার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়, কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়, বোলিং গ্রিন স্টেট ইউনিভার্সিটি

আবারো করোনার আঘাত

করোনায় ফের বিশ্ববিদ্যালয় বন্ধে শিক্ষার্থীদের সেশনজট ও শিক্ষা কার্যক্রম সচল রাখার কথা চিন্তা করে সশরীরে পরীক্ষা কার্যক্রম চলমাম রাখে প্রশাসন। ২২ জানুয়ারি একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রভাষক পদে দুই সাবেক শিক্ষার্থী নিয়োগ

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসাবে প্রভাষক পদে নিয়োগ পায় ইংরেজী বিভাগের সাবেক দুই শিক্ষার্থী। তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী ফাহিমা ইয়াসমিন এবং ২য় ব্যাচের শিক্ষার্থী প্রজ্ঞা পারমিতা

নতুন কোষাধ্যক্ষ যোগদান

নতুন কোষাধ্যক্ষ হিসেবে যোগদান করেন অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া কাঞ্চন।

আবু সায়েমের গুগলে চাকরি

বিশ্বের সর্ববৃহৎ টেক জায়ান্ট গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পায় আবু সায়েম সেফাতুল্লাহ। তিনি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন।

নদীবন্দরে ৩ শিক্ষার্থীকে মারধর

বরিশাল নদীবন্দেরর টার্মিনালে ঢোকার টিকিট কাটা নিয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষার্থীকে মারধর করে বন্দর স্টাফরা। খবর পেয়ে বিচার দাবিতে বন্দর ভবন ৩ ঘণ্টা অবরুদ্ধ করে রাখে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। প্রশাসনের সহায়তায় পরিস্থিতি স্বাভাবিক হয়, পরে বন্দর কর্তৃপক্ষ তিনজনকে প্রহরিকে বহিষ্কার করেন।

মহানবীকে অবমাননায় বিক্ষোভ- মিছিল

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির মুখপাত্র কর্তৃক অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে বিক্ষোভ ও মিছিল করা হয়। বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটে এ বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে মানববন্ধন শেষে শিক্ষার্থীরা বরিশাল-পটুয়াখালী মহাসড়কের গোল চত্বর পর্যন্ত বিক্ষোভ কর্মসূচি পালন করেন।

বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ

বিশ্ববিদ্যালয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। সুনামগঞ্জ জেলার বন্যা কবলিত বিভিন্ন গ্রামের ১৫০টি পরিবারের বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

আবাসিক শিক্ষার্থীকে মারধর

শেরে বাংলা হলের এক আবাসিক শিক্ষার্থীকে মারধর ও নির্যাতন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ কর্মীরা। হলের সিট দখলকে কেন্দ্র করে এ মারধরের ঘটনা ঘটে।

সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী ইমন

ঢাকা-বরিশাল মহাসড়কে ফরিদপুরের ভাঙ্গার মাধবপুরে
গাছের সাথে সাকুরা পরিবহনের ধাক্কায় আহত হয়ে ঢাকার কল্যাণপুর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে মারা যান ইমন।

সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থীদের সফলতা

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) ১৪তম সহকারী জজ পরীক্ষায় শিক্ষার্থীরা বেশ সফলতা অর্জন করে।

ল্যাব উদ্বোধনে প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক

আইসিটি ডিভিশনের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কর্তৃক নির্মিত মোবাইল অ্যাপস এন্ড গেম টেস্টিং ল্যাব উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রথমবারের মত ৫ অনুষদে ডিন নিয়োগ

প্রথমারের মত ৫টি অনুষদে ৫ জন ডিন নিয়োগ দেয়া হয়। ৫ জন শিক্ষককে পরবর্তী ২ বছরের জন্য ডিনের দায়িত্ব প্রদান করা হয়। তারা হলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন সহযোগী অধ্যাপক দিল আফরোজ খানম, বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদে সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, আইন অনুষদে সহযোগী অধ্যাপক সুপ্রভাত হালদার, জীব বিজ্ঞান অনুষদ সহযোগী অধ্যাপক ড. সুব্রত কুমার দাস, ব্যবসায় শিক্ষা শাখায় সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাসুদ।

কেন্দ্রীয় লাইব্রেরির অটোমেশন কার্যক্রম উদ্বোধন

বিশ্ববিদ্যালয়ের শহিদ আব্দুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরিতে আটোমোশন কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ