35 C
আবহাওয়া
৮:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » শুক্রবার নতুন প্রধান বিচারপতির শপথ

শুক্রবার নতুন প্রধান বিচারপতির শপথ

শুক্রবার নতুন প্রধান বিচারপতির শপথ

বিএনএ ঢাকা: দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন আপিল বিভাগের বিচারক বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর)  সন্ধ্যায় এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব মো. গোলাম সারওয়ারের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগের বিচারপতি জনাব হাসান ফয়ের সিদ্দিকীকে বাংলাদেশের প্রধান বিচারপতি নিয়োগ করেছেন। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে বলেও এতে উল্লেখ করা হয়।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর সংবাদ মাধ্যমকে বলেন, শুক্রবার নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠিত হবে। এদিন বঙ্গভবনে প্রধান বিচারপতিকে শপথ বাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি মো.আব্দুল হামিদ। নতুন বছরের প্রথম দিন দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

শুক্রবার নতুন প্রধান বিচারপতির শপথ

সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে, নতুন নিয়োগ পাওয়া প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী কুষ্টিয়ার সন্তান। তিনি ১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর খোকসা উপজেলার রমানাথপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল গফুর মোল্লা। মাতা নূরজাহান বেগম। ১৯৭২ সালে  খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন তিনি। ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে আইএসসি পাস করেন। সাতক্ষীরা সরকারি কলেজ থেকে বিএ পাস করেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে এমএ পাস করেছেন। পরবর্তীতে ধানমন্ডি ‘ল’ কলেজ থেকে এলএলবি পাস করেন হাসান ফয়েজ সিদ্দিকী।

১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগ দেন তিনি। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৮ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান তিনি। ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তার বড় ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি থেকে অবসরে গেছেন।

এদিকে, বৃহস্পতিবার বিচারিক জীবনের শেষ কর্মদিবসের দায়িত্ব পালন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। এর আগে  বুধবার  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন তিনি। দেশের ২১তম প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বহুল আলোচিত পদত্যাগের পর ২২তম প্রধান বিচারপতি হিসেবে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি শপথ নেন বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ৪৭ মাস প্রধান বিচারপতির দায়িত্ব পালন করেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ