36 C
আবহাওয়া
১১:২৭ পূর্বাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » চীনের শিশুদের দিতে হবে না লিখিত পরীক্ষা

চীনের শিশুদের দিতে হবে না লিখিত পরীক্ষা

চীনের শিশুদের দিতে হবে না লিখিত পরীক্ষা

বিএনএ, বিশ্বডেস্ক:  চীনে ৬ এবং ৭ বছরের শিশুদের আর পরীক্ষা দিতে হবে না। বর্তমানের প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থী এবং অভিভাবকদের ওপর থেকে চাপ কমানোর অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়।

দেশটির শিক্ষামন্ত্রী বলেছেন, শিশুদের জন্য ক্ষতিকর মানসিক ও শারীরিক চাপ মুক্ত করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এক বিবৃতিতে মন্ত্রণালয় আরও জানিয়েছে, শিক্ষার জন্য পরীক্ষার গুরুত্ব রয়েছে। তবে কিছু স্কুল পরীক্ষার অতিরিক্ত বোঝা চাপিয়ে দেয়। এটা সংশোধন হওয়া দরকার। নির্দেশনায় প্রতি টার্মে কয়টা পরীক্ষা নেয়া যাবে নির্ধারণ করে দেয়া হয়। বলা হয়, প্রথম ও দ্বিতীয় গ্রেডের শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষা নেয়ার কোনো দরকার নেই। অন্য গ্রেডের জন্য প্রতি সেমিস্টারে বিদ্যালয় কর্তৃপক্ষ ফাইনাল পরীক্ষা নেবে।

জুনিয়র হাইস্কুল পর্যায়ে মিডটার্ম পরীক্ষা নেয়া যাবে। তবে আন্তঃস্কুল কিংবা আঞ্চলিক ভাবে আলাদা কোনো পরীক্ষা নেয়া যাবে না। বন্ধ করতে হবে সাপ্তাহিক বা মাসিক পরীক্ষাও।

তবে চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের সামাজিক যোগাযোগমাধ্যমে পক্ষে-বিপক্ষে অনেকেই মত প্রকাশ করেছেন। কেউ বলেছেন, শিশুদের চাপ কামানোর জন্য এটি একটি ভালো পদক্ষেপ। অপরদিকে, পরীক্ষা ছাড়া কীভাবে শিক্ষার্থীদের মেধার মূল্যায়ন করা হবে তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ