31 C
আবহাওয়া
১২:৪৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে ৪০৫ কোটি টাকার বাজেট ঘোষণা

চবিতে ৪০৫ কোটি টাকার বাজেট ঘোষণা

চবিতে ৪০৫ কোটি টাকার বাজেট ঘোষণা

বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ৩৫তম সিনেট অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এতে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৪০৫ কোটি ৩৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সর্বোচ্চ বাজেট বরাদ্দ রাখা হয়েছে বেতন ও পেনশন খাতে।

রোববার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ড. এ আর মল্লিক প্রশাসনিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে অধিবেশনে বাজেট ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ।

বেতন ও পেনশন খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩১৩ কোটি ৬১ লাখ টাকা। যা মোট বাজেটের ৭৭ দশমিক ৩৬ শতাংশ। এর মধ্যে বেতন ২৫১ কোটি ২৫ লাখ টাকা এবং পেনশন ৬২ কোটি ৩৬ লাখ টাকা।

এছাড়া গবেষণায় বরাদ্দ রাখা হয়েছে ৮ কোটি ৫৫ লাখ টাকা, যা মোট বাজেটের ২ দশমিক ১০ শতাংশ। পণ্য ও সেবা বাবদ সহায়তা হিসেবে ৪৮ কোটি ২৩ লাখ টাকা, যা মোট বাজেটের ১২ দশমিক ৬১ শতাংশ। এটি গত অর্থবছরে ছিল ৬ কোটি ৯০ লাখ টাকা।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে প্রাপ্তি ৩৯৮ কোটি ৪৩ লাখ টাকা। উল্লিখিত বাজেট অনুযায়ী ঘাটতি ৬ কোটি ৯২ লাখ টাকা।

সিনেট অধিবেশনে উপস্থিত হয়ে সভাপতির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, এ বাজেটে শিক্ষা-গবেষণা খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়ছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-গবেষণাকে এগিয়ে নেওয়াসহ সব ধরনের উন্নয়নমূলক কাজে সকলের সহযোগিতা চান উপাচার্য।

এছাড়া সভায় আরো উপস্থিত উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, সংসদ সদস্য, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও আমন্ত্রিত অতিথিরা।

বিএনএ/ সুমন বাইজিদ, ওজি

Loading


শিরোনাম বিএনএ