28 C
আবহাওয়া
১১:১৮ পূর্বাহ্ণ - জুন ১৪, ২০২৪
Bnanews24.com
Home » সুন্দরবনে ১ এপ্রিল থেকে মধু আহরণ শুরু

সুন্দরবনে ১ এপ্রিল থেকে মধু আহরণ শুরু

সুন্দরবনে ১ এপ্রিল থেকে মধু আহরণ শুরু

বিএনএ, বাগেরহাট: পূর্ব সুন্দরবনে ১ এপ্রিল থেকে শুরু হচ্ছে মধু আহরণ মৌসুম। নৌকা মেরামত, মহাজনের কাছ থেকে দাদন নেওয়াসহ সব প্রস্তুতি সম্পন্ন করে বনে যাওয়ার অপেক্ষায় রয়েছেন মৌয়ালরা। এবার বাগেরহাটের শরণখোলা উপজেলা থেকে দুই সহস্রাধিক মৌয়াল সুন্দরবনে মধু সংগ্রহে যাবেন বলে ধারণা করছে বন বিভাগ।

তবে প্রকৃতপক্ষে ১৫ মার্চ থেকে গোটা সুন্দরবনে মধু আহরণের মৌসুম শুরু হয়েছে।

মৌসুম ১৫ দিন এগিয়ে আনলেও পূর্ব সুন্দরবন এলাকার মৌয়ালদের তাতে আগ্রহ নেই। কারণ এই আগাম সময়ে পূর্ব সুন্দরবনের গাছে ফুল ফোটে না। এই সময়টাতে পশ্চিম সুন্দরবনের গাছে আগাম ফুল চলে আসায় সাতক্ষীরা, কয়রা এলাকার মৌয়ালরা যান মধু সংগ্রহে। মূলত জলবায়ু পরিবর্তনজনিত কারণে বনের কোনো কোনো অংশের গাছে আগাম ফুল চলে আসে। এ কারণে তিন বছর ধরে আগাম আসা ফুলের মধুটা সংগ্রহের জন্যই এই সিদ্ধান্ত নেয় বন বিভাগ।

বন বিভাগ জানায়, এ বছর ৬০০ কুইন্টাল মধু এবং ২০০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। যেখানে গত বছর আহরণ হয়েছিল ৫৪১ কুইন্টাল মধু এবং ১৬১ কুইন্টাল মোম। মধু সংগ্রহের নিয়ম এবং বন আইনের নীতিমালা অনুসরণ করে ১ এপ্রিল থেকেই মৌয়ালদের পাস (অনুমতিপত্র) দেওয়া শুরু হবে।

উপজেলার চালিতাবুনিয়া গ্রামের মৌয়াল নজরুল ফরাজী ও খুড়িয়াখালী গ্রামের মৌয়াল আউয়াল খান জানান, তাঁরা মধু সংগ্রহে যাওয়ার জন্য প্রস্তুত। এখন বন বিভাগের অনুমতির অপেক্ষায় রয়েছেন। তাঁদের একেক দলে ১০-১২ জন করে মৌয়াল রয়েছেন।

মৌয়ালরা আরও জানান, গত বছর তাদের দলের প্রত্যেক সদস্য দুই মণ করে মধু পেয়েছিলেন। পাস সংগ্রহ, সরকারি রাজস্ব এবং খাওয়া খরচ মিলিয়ে মৌসুমে তাদের একেকজনের খরচ হয় ১২ হাজার থেকে ১৫ হাজার টাকা। আর দুই মণ মধু বিক্রি করে একেকজন পেয়েছিলেন ৬০ হাজার টাকা। এ বছরও আশানুরূপ মধু পাবেন বলে মনে করছেন তাঁরা।

মধু ব্যবসায়ী রাসেল আহমেদ বলেন, গত বছর তিন লাখ টাকা বিনিয়োগ করেছিলাম। এ বছরও একই পরিমাণ বিনিয়োগের আশা আছে। গত বছর প্রায় ১৪ মণ মধু বিক্রি করেছি। কেজিপ্রতি মধু খুচরা বিক্রি হয়েছে প্রকারভেদে এক হাজার থেকে এক হাজার ৪০০ টাকা পর্যন্ত।

পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) শেখ মাহাবুব হাসান বলেন, ১৫ মার্চ থেকেই মূলত মধু আহরণের মৌসুম শুরু হয়েছে। জলবায়ুর পরিবর্তনজনিত কারণে পূর্ব সুন্দরবনের গাছে ফুল একটু দেরিতে আসে। ১ এপ্রিল থেকেই বনে যাবেন মৌয়ালরা।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ