39 C
আবহাওয়া
৫:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ায় চবিসাসের প্রতিবাদ

সাংবাদিক শামসুজ্জামানকে তুলে নেওয়ায় চবিসাসের প্রতিবাদ

সাংবাদিক শামসুজ্জামানকে কারাগারে প্রেরণ

বিএনএ, চবিঃ প্রথম আলো পত্রিকার সাভারের নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে তার বাসা থেকে সিআইডির পরিচয়ে তুলে নেওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।বৃহস্পতিবার (৩০ মার্চ) চবিসাস সভাপতি মাহবুুব এ রহমান ও সাধারণ সম্পাদক ইমাম ইমু এক যৌথ বিবৃতিতে এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি দেশে প্রতিনিয়ত সাংবাদিকদের হেনস্তা ও হয়রানির ঘটনা বেড়েই চলেছে। সর্বশেষ সংবাদ প্রকাশের জেরে বুধবার (২৯ মার্চ) ভোর রাতে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে নিজ বাসা থেকে তুলে নিয়ে যাওয়া হয়। যা স্বাধীন গণমাধ্যম ও মুক্ত সাংবাদিকতার বর্তমান সময়ের বড় বাধা।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, গণমাধ্যমের তথ্যমতে, শামসকে তুলে নেওয়া পর্যন্ত তার বিরুদ্ধে কোনো মামলা ছিল না। মামলা ছাড়াই কাউকে তুলে নেওয়া সংবিধান পরিপন্থি উল্লেখ করে নেতারা শামসুজ্জামান শামসের নিঃশর্ত মুক্তির দাবি জানান। যদিও ঘটনার পর মামলা দায়েরের খবর পাওয়া গেছে।

সংবিধানের তৃতীয় ভাগের মৌলিক অধিকার অধ্যায়ের ৩৩ (১) নং অনুচ্ছেদে গ্রেপ্তারকৃত কোনো ব্যক্তিকে যথাসম্ভব গ্রেপ্তারের কারণ জানানো ব্যতিত আটক রাখা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। ৩৩ (২) অনুচ্ছেদে গ্রেপ্তারকৃত ও প্রহরায় আটক ব্যক্তিকে ২৪ ঘণ্টার মধ্যে আদালতের সামনে উপস্থাপন করে আইনগত অধিকার নিশ্চিত করতে হবে।

বিএনএ/ সুমন, এমএফ

Loading


শিরোনাম বিএনএ