28 C
আবহাওয়া
৮:৩০ পূর্বাহ্ণ - মে ২৬, ২০২৪
Bnanews24.com
Home » নতুন আইনে জাদুঘরের নিদর্শন নষ্ট করলে সাজা কি?

নতুন আইনে জাদুঘরের নিদর্শন নষ্ট করলে সাজা কি?

নতুন আইনে জাদুঘরের নিদর্শন নষ্ট করলে সাজা কি?

বিএনএ, ঢাকাজাদুঘরের নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছরের কারদণ্ডের বিধান রেখে আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে জাতীয় সংসদ।

বুধবার (৩০ মার্চ) বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল-২০২২’ শীর্ষক বিলটি সংসদে পাসের প্রস্তাব করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। পরে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিলটির ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন।

গত বছরের ১৮ নভেম্বর বিলটি সংসদে তোলার পর পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

নতুন আইনে জাদুঘরের জন্য একজন কিউরেটর ও সহকারী কিউরেটর রাখার প্রস্তাব করা হয়েছে সেখানে।

আইনে বলা হয়েছে, জাদুঘরের নিদর্শন ধ্বংস বা ক্ষতি করলে সর্বোচ্চ ১০ বছরের কারদণ্ড বা ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে নতুন এ বিলে। আর অস্থাবর নিদর্শন চুরি, পাচার, ধ্বংস, নষ্ট, পরিবর্তন বা ক্ষতি করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা হবে।

বিলে বলা হয়, কেউ জাদুঘরের নিদর্শনের ওপর খোদাই করলে বা কিছু লিখলে সর্বোচ্চ এক বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা হবে।

জাদুঘরের পরিচালনায় সংস্কৃতিমন্ত্রী/প্রতিমন্ত্রীকে সভাপতি করে একটি পরিচালনা পর্ষদের প্রস্তাব করা হয়েছে। এছাড়া সরকার আগের মতই জাদুঘরের জন্য একজন মহাপরিচালক নিয়োগ করবে।

বিলে ‘ভার্চুয়াল জাদুঘর’ করার বিধান রাখা হয়েছে। এছাড়া দেশের বাইরে এবং ঢাকার বাইরে প্রদর্শনীর করার সুযোগ থাকছে।

বিলে আরো বলা হয়েছে, সরকারের অনুমোদন নিয়ে বিভাগীয় ও জেলা শহর ছাড়া যেকোনো জায়গায় শাখা জাদুঘর, বিষয়ভিত্তিক জাদুঘর, স্মৃতি জাদুঘর, সংগ্রশালা, গবেষণা কেন্দ্র, মহাফেজখানা স্থাপন ও নিয়ন্ত্রণ করতে পারবে জাতীয় জাদুঘর।

বিএনএ/ এ আর

 

 

Loading


শিরোনাম বিএনএ