28 C
আবহাওয়া
১:২৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঋণ খেলাপি: মুরাদ দম্পত্তিসহ ৪ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঋণ খেলাপি: মুরাদ দম্পত্তিসহ ৪ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা


বিএনএ ডেস্ক : বেসিক ব্যাংকের করা ৩০০ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য মেহজাবিন মোরশেদ ও তাঁর স্বামী মোরশেদ মুরাদ ইব্রাহিমসহ চার জনের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।  রোববার (২৯ জানুয়ারি) অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন।  দেশ ত্যাগে নিষেধাজ্ঞা পাওয়া বাকি দুজন হলেন, হুমাইরা করিম ও সৈয়দ মোজাফফর হোসেন। এরা দুজনই আইজি নেভিগেশন লিমিটেডের ডিরেক্টর। মাহজাবিন ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক।

১৬ ফেব্রুয়ারির মধ্যে আদালতে তাঁদের পাসর্পোট জমাসহ দেশত্যাগের বিষয়ে পদক্ষেপ নিতে আদেশ দেওয়া হয় ইমিগ্রেশন কর্তৃপক্ষকে।

আদালত সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিরা ‘জি নেভিগেশন’ নামের এক কোম্পানি নাম ব্যবহার করে কোনো ধরনের জামানত ছাড়া বেসিক ব্যাংক থেকে ৩০০ কোটি টাকা ঋণ নেন। এরপর ২০১৭ সালে তাঁদের বিরুদ্ধে মামলা করে ব্যাংক। এরপর এ নিয়ে ২০২২ সালে নভেম্বর মাসে ব্যাংকের পক্ষ থেকে আরও একটি আবেদন করা হয়। সেই আবেদন আমলে নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে এই রায় দেয়া হয়।

জানা যায়,শুধু বেসিক ব্যাংক নয়, মোরশেদ মুরাদ ইব্রাহিম নামে-বেনামে তার পারিবারিক বিভিন্ন প্রতিষ্ঠানের নামে ৯৯০ কোটি টাকা ঋণ নিয়ে তা আত্মসাৎ করার অভিযোগ রয়েছে।

মোর্শেদ মুরাদ ইব্রাহিম  ফারমার্স ব্যাংকের পরিচালক থাকাকালে তিনি উদ্যোক্তা পরিচালকের প্রভাব খাটিয়ে নিজ ব্যাংক থেকে ছয় প্রতিষ্ঠানকে ১৭২ কোটি ৫৭ লাখ টাকা ঋণ নিয়ে দেন। এর মধ্যে রয়েছে মো. মনজুরুল ইসলামের মালিকানাধীন রয়েল ডিপ সি ফিশারিজের কাছে ২৪ কোটি ৩৪ লাখ ৮১ হাজার টাকা, জাহাজ ভাঙা ব্যবসায়ী দিদারুল ইসলামের শীতল এন্টারপ্রাইজে ৭৭ কোটি ৭৫ লাখ ৮৭ হাজার টাকা, জাহাজ ভাঙা খাতের খেলাপি ব্যবসায়ী সাহেদ মিয়ার মালিকানাধীন সাহেদ শিপব্রেকিং ৪৬ কোটি ১৪ লাখ টাকা, হারুন উর রশিদের বেঙ্গল ট্রেডিংয়ে ১২ কোটি ৪৬ লাখ ৩৫ হাজার টাকা এবং মোরশেদ মুরাদ ইব্রাহিমের চাচা ও পলাতক খেলাপি ব্যবসায়ী জাহিদ হোসেন মিয়ার জাহিদ এন্টারপ্রাইজে আট কোটি ১০ লাখ ২১ হাজার টাকা।

উল্লেখ্য, চট্টগ্রাম সিটি করপোরশেন এর সাবেক প্রশাসক  সেকান্দর হোসেন মিয়ার পুত্র মোরশেদ মুরাদ ইব্রাহিমের বাড়ি চট্টগ্রামের মাঝিরঘাট সড়কের পূর্বমাদারবাড়ি। তিনি চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি। তার স্ত্রী মাহজাবিন মোর্শেদ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য। মোরশেদ মুরাদ ইব্রাহিম জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক ভাইস চেয়ারম্যান । এই এলিট দম্পতি রাজনৈতিক ও ব্যবসায়িক অঙ্গনে পরিচিত মূখ। মোরশেদ মুরাদ ইব্রাহিম সাবেক ফারমার্স ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ছিলেন। ঋণ খেলাপি হওয়ায় তিনি এ পদ হারিয়েছেন।

 

বিএনএনিউজ২৪ডটকম

Loading


শিরোনাম বিএনএ