29 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » কোন আপেলে বেশি পুষ্টি?

কোন আপেলে বেশি পুষ্টি?

আপেল

লাইফস্টাইল ডেস্ক: মুরগি আগে না ডিম আগে আসছে? এই নিয়ে মানুষের যুক্তি তর্কের যেন শেষ নেই। আবার সেই যুক্তির তালিকা দিন শেষে সমাধানে মিলেও যায়। মানবদেহ সুস্থ রাখতে খাবারের বিকল্প নেই। সেই খাবারের তালিকায় রাখতে হয় সবজি ও ফলমুল। সারা বছর পাওয়া যায় এমন একটি ফল আপেল। আপেলে ভিটামিন সি ভরপুর। তাই যে কোনও বয়সের মানুষকে আপেল খেতে বলেন চিকিৎসকরা। সহজলভ্য এই ফলের পুষ্টিগুণ এত যে, কথায় আছে এটি খেলে চিকিৎসকের প্রয়োজন হবে না।

এখন প্রশ্ন হচ্ছে সারা বছরই আপেল পাওয়া যায়। কিন্তু কোন আপেল বেশি উপকারী সবুজ না লাল? বাজারে দুই রঙের আপেল পাওয়া যায়, লাল ও সবুজ। সবুজ আপেল খেতে কিছুটা টক। এর খোসাও তুলনামূলকভাবে বেশি পুরু। লাল আপেলের খোসা অনেক পাতলা। খেতেও মিষ্টি ও রসালো। তাই স্বাদে অনেকেই এগিয়ে রাখেন লাল অপেলকেই। কিন্তু পুষ্টি গুনে এগিয়ে কোনটি?

পুষ্টিবিদরা বলছেন, গুণের দিকে কিছুটা হলেও এগিয়ে থাকবে সবুজ রঙের আপেল। কারণ এতে লাল আপেলের তুলনায় ভিটামিন এ, বি, সি, ই ও কে অনেক বেশি পরিমাণে থাকে। এছাড়া আয়রন, পটাশিয়াম ও প্রোটিনের পরিমাণও বেশি থাকে। কেউ দেহে শর্করার পরিমাণ কমাতে চাইলে লাল রঙের আপেল না খেয়ে সবুজ রঙের আপেল খেতে পারেন।

তবে লাল রঙের আপেলে সবুজ রঙের আপেলের তুলনায় অ্যান্টি-অক্সিড্যেন্ট বেশি থাকে। কাজেই বিশেষজ্ঞদের মতে, দুই ধরনের আপেল খাদ্যতালিকায় রাখাই হবে বুদ্ধিমত্তার পরিচয়। আপেল হৃদযন্ত্র ও যকৃতের সমস্যাকে দূরে রাখে। পাশাপাশি, ফাইবার ও ক্যালোরি কম থাকায় ওজন কমাতেও কাজে আসতে পারে আপেল।

সর্বোপরি লাল হোক আর সবুজ, দুটি আপেলের মধ্যেই এমন কিছু উপাদান রয়েছে যার প্রতিটি উপাদান শরীরের জন্য দারুণ উপকারী। তাই শরীরকে সুস্থ রাখতে নিয়মিত চেষ্টা করুন কোন না কোন আপেল খাদ্য তালিকায় রাখতে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ