30 C
আবহাওয়া
৩:৫৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকায় জানুয়ারির মধ্যেই হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত

ঢাকায় জানুয়ারির মধ্যেই হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত

ঢাকায় জানুয়ারির মধ্যেই হাইড্রোলিক হর্ন বন্ধের সিদ্ধান্ত

বিএনএ, ঢাকা: রাজধানীতে আগামী জানুয়ারির মধ্যে শব্দদূষণ রোধে হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।  মঙ্গলবার (২৯ নভেম্বর) সচিবালয়ে পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত ‘কপ ২৭: প্রত্যাশা ও অর্জন’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, সভায় জানুয়ারির মধ্যে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।  অন্তত ঢাকা শহরে আগামী দুই মাসের মধ্যে হাইড্রোলিক হর্ন বন্ধ করব।  হাইড্রোলিক হর্ন যেটা নিষিদ্ধ, সেটা কোনোক্রমেই আমাদের দেশে চালানো ঠিক নয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ঢাকায় শব্দদূষণের সঙ্গে যারা সংশ্লিষ্ট যেমন ড্রাইভার অ্যাসোসিয়েশন, তাদের নিয়ে আমরা সভা করেছি। আমরা শিক্ষার্থীদের নিয়েও আলোচনা করছি, মোবাইল কোর্টও আমরা করে যাচ্ছি।  আজকের সভায়ও আমরা সিদ্ধান্ত নিয়েছি, অন্তত ঢাকা শহরে আগামী দুই মাসের মধ্যে হাইড্রোলিক হর্ন সবার আগে আমাদের বন্ধ করতে হবে।

মন্ত্রী বলেন, এক্ষেত্রে সাংবাদিকদের সহযোগিতা লাগবে বলেও মনে করেন তিনি। আমরা আশা করি আপনাদের সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হবো।

পলিথিন বন্ধের বিষয়ে তিনি বলেন, পলিথিন নিষিদ্ধ আছে। যারা উৎপাদন করছে, ব্যবহার করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এটা থেকে বের হয়ে আসতে আমরা পরিকল্পনা নিয়েছি পাট থেকে সোনালী ব্যাগ তৈরি করার। আমরা ১০ কোটি টাকা দিয়েছি। সেটা আমরা যখন বাজারজাত করতে পারব আশা করি তখন পলিথিন ব্যাগ পুরোপুরি বন্ধ করতে পারব।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ