27 C
আবহাওয়া
১২:০৩ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দেশে প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

দেশে প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

দেশে প্রথম তৃতীয় লিঙ্গের চেয়ারম্যান ঋতু

বিএনএ, ঝিনাইদহ:  বাংলাদেশে এই প্রথম তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম ঋতু।রোববার(২৮ নভেম্বর)  ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫ হাজার ভোটের ব্যবধানে নৌকার প্রার্থীকে হারিয়ে চেয়ারম্যান হয়েছেন তৃতীয় লিঙ্গের প্রার্থী  ঋতু। বাংলাদেশের মধ্যে এই প্রথম তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান হয়েছেন তিনি।
৯ হাজার ৫৬৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নজরুল ইসলাম ঋতু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকা প্রতীকের প্রার্থী নজরুল ইসলাম ছানা পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট।

 

বিজয়ী চেয়ারম্যান ঋতু উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের সন্তান। তার আরও তিন ভাই ও তিন বোন রয়েছে। তিন ভাই ঢাকাতে থাকেন এবং বোনদের বিয়ে হয়ে গেছে।

জন্মের পর তৃতীয় লিঙ্গ প্রকাশ পাওয়ায় ৭ বছর বয়সে তাকে গ্রাম ছেড়ে ঢাকা চলে যেতে হয়। সামান্য লেখাপড়া করলেও সামাজিক নানা প্রতিবন্ধকতায় প্রাথমিকের গণ্ডি পেরোনো হয়নি। ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা থানায় তার দলের গুরুমার কাছেই বেড়ে উঠা। এখন তার বয়স ৪৩ বছর।

নির্বাচন প্রসঙ্গে নজরুল ইসলাম ঋতু বলেন, সত্যি কথা বলতে নির্বাচন কী তা বুঝিনি। এলাকার মানুষ আমাকে ভালোবেসে দাঁড় করিয়েছিল। আমার পরিবারের সবাই আওয়ামী লীগ করে।

এর আগে গত উপজেলা নির্বাচনে পার্শ্ববর্তী উপজেলা কোটচাঁদপুরের পিংকি খাতুন নামে এক হিজড়া উপজেলা ভাইসচেয়ারম্যান পদে নির্বাচিত হন। তিনি দেশের মধ্যে তৃতীয় লিঙ্গের প্রথম জনপ্রতিনিধির স্বীকৃতি পান।

বিএনএ/আতিক, ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ