24 C
আবহাওয়া
১:০৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু

সেনা

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: মার্কিন সেনারা আফগানিস্তানের কাবুল বিমানবন্দর ছাড়তে শুরু করেছেন বলে শনিবার জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে। এর মাধ্যমে আফগান রাজধানী থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার প্রক্রিয়া চূড়ান্ত ধাপে প্রবেশ করল।

রয়টার্স জানায়, চলতি মাসের শুরুতে তালেবানরা আফগানিস্তান দখলের পর মার্কিন নাগরিক, ঝুঁকিতে পড়া আফগানরা দেশ ছাড়তে মরিয়া হয়ে পড়ে। অন্যান্য বিদেশিদের সঙ্গে তাদের সরিয়ে নিতে সহায়তার জন্য বিমানবন্দরে কয়েক হাজার সেনা পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

একজন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, বিমানবন্দরে চার হাজারের কম সেনা অবশিষ্ট আছে। পেন্টাগনের মুখপাত্র জন কার্বি এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে নিশ্চিত করেছেন, সেনা প্রত্যাহার শুরু হয়েছে। তবে, সেখানে কতজন সদস্য আছেন তা বলতে অস্বীকার করেন।

মার্কিন কর্মকর্তারা বলেছেন, যেহেতু সেনাদের উড়িয়ে আনা হচ্ছে, তাই ইসলামিক স্টেট-খোরাসান (আইএসআইএস-কে) গ্রুপের জঙ্গিদের রকেট হামলা এবং যানবাহন বাহিত বিস্ফোরক নিয়ে যে হুমকি সৃষ্টি হয়েছে তা নিয়ে উদ্বেগ বাড়ছে।

বৃহস্পতিবার ইসলামিক স্টেটের এক আত্মঘাতী বোমা হামলায় অসংখ্য আফগান বেসামরিক নাগরিক এবং ১৩ জন মার্কিন সেনা নিহত হওয়ার পর মার্কিন সামরিক বাহিনী শুক্রবার ড্রোন হামলা চালায়। এতে বলা হয়, কাবুলের পূর্বদিকে নাঙ্গারহার প্রদেশে এই দলের সদস্যদের লক্ষ্য করে হামলা চালানো হয়ে।

সামরিক বাহিনীর জয়েন্ট স্টাফ থেকে মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল উইলিয়াম টেলর ব্রিফিংয়ে বলেন, দু’জন ‘হাই-প্রোফাইল’ আইএসআইএস-কে’র পরিকল্পনাকারী এবং সুবিধা প্রদানকারী নিহত হয়েছেন এবং আরেকজন আহত হয়েছেন। তবে, পেন্টাগন বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেছে।

মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন, নিহতদের কেউ সিনিয়র জঙ্গি বলে মনে করা হচ্ছে না। আগামী দিন ও সপ্তাহগুলোতে এই দলের বিরুদ্ধে আরও সামরিক অভিযান চালানো হবে বলে মনে করা হচ্ছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ