29 C
আবহাওয়া
৭:০৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » মাদুরো ভেনিজুয়েলার ফের প্রেসিডেন্ট নির্বাচিত

মাদুরো ভেনিজুয়েলার ফের প্রেসিডেন্ট নির্বাচিত

নিকোলাস মাদুরো

বিশ্ব ডেস্ক :  ভেনিজুয়েলায় নিকোলাস মাদুরো(৬১) তৃতীয় বারের মতো প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।
দেশটির নির্বাচন কমিশনের প্রকাশিত ফলাফলে মাদুরোর জয়ের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরা।

দেশটির ন্যাশনাল ইলেক্টোরাল কাউন্সিলের প্রধান এলভিস আমরোসো বলেছেন,  রোববার অনুষ্ঠিত নির্বাচনে মাদুরো  ৫১ দশমিক ২ শতাংশ ভোট পেয়ে তার প্রতিপক্ষ এডমান্ডো গঞ্জালেজকে হারিয়েছেন। গঞ্জালেজ পেয়েছেন ৪৪ দশমিক ২ শতাংশ ভোট।

কত মানুষ ভেনিজুয়েলা ছেড়েছে?

অর্থনৈতিক পরিস্থিতি কতটা ভয়াবহ হয়ে উঠেছে তার সবচেয়ে ভালো সূচক সম্ভবত দেশ ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা।

জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) মতে, ২০১৪ সাল থেকে ৭.৭ মিলিয়নেরও বেশি মানুষ দেশ ছেড়েছে, আধুনিক ইতিহাসে সর্ববৃহৎ বাস্তুচ্যুতির অন্যতম ঘটনা। প্রতিদিন প্রায় ২০০০ মানুষ চলে যাচ্ছেন।

কিছু বিশেষজ্ঞ আশঙ্কা করছেন যে মাদুরো টানা তৃতীয় নির্বাচনে বিজয়ী হলে এই সংখ্যা বাড়তে পারে।

ভেনিজুয়েলা গত এক দশকে অর্থনৈতিক পতনের শিকার হয়েছে যা তার জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশ দেশ ছেড়ে যেতে বাধ্য হয়েছে। পশ্চিমা নিষেধাজ্ঞা তার তেল শিল্পকে আরও ক্ষতিগ্রস্ত করেছে। একটি বিরোধী বিজয় ২৫ বছরের সমাজতান্ত্রিক শাসনের অবসান ঘটাতে পারত।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ