39 C
আবহাওয়া
৬:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » আম খাওয়ার আগে ভিজিয়ে রাখবেন কেন

আম খাওয়ার আগে ভিজিয়ে রাখবেন কেন

আম

লাইফস্টাইল ডেস্ক: বাজারে এখন নানা জাতের আমের সমারোহ। আম এমন একটি ফল যা ছোট বড় সবার পছন্দের। মিষ্টি-রসালো স্বাদের আম পুষ্টিগুণেও ভরপুর। আম অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবারের ভাণ্ডার । এসব উপাদান শরীরে শক্তি জোগায়, পাশাপাশি কোষ্ঠকাঠিন্য ও হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে। খাওয়ার আগে আম পানিতে ভিজিয়ে রাখার প্রয়োজন আছে কিনা তা জানানো হয়েছে ‘হিন্দুস্তান টাইমসে’র এক প্রতিবেদনে।

প্রতিবেদন বলছে, আম শুধু সুস্বাদু নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। এতে থাকা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তবে সঠিক পদ্ধতিতে ফল খাওয়া গুরুত্বপূর্ণ। খাওয়ার আগে আম ভিজিয়ে রাখলে সঠিক পুষ্টি পেতে সাহায্য করে।

আম ভিজিয়ে রাখলে আরও যেসব উপকারিতা মেলে-

১.আমের মধ্যে ফাইটিক অ্যাসিড নামে পরিচিত একটি প্রাকৃতিক অণু থাকে যা বেশ কয়েকটি ফল, শাকসবজি এমনকি বাদামেও দেখা যায়। আম কয়েক ঘণ্টা পানিতে ভিজিয়ে রেখে খেলে এতে থাকা অতিরিক্ত ফাইটিক অ্যাসিড দূর হয়।

২. আমে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল রয়েছে। তাই আম ভিজিয়ে রাখলে এর ঘনত্ব কমে যায়। এগুলি ‘প্রাকৃতিক চর্বি বাস্টার’ হিসাবে কাজ করে।

৩. পানিতে আম ভিজিয়ে রাখলে সব কীটনাশক ও রাসায়নিক পদার্থ দূর হয়। এছাড়া আমের গায়ে লেগে থাকা ময়লা, ধুলাবালি ও মাটি সম্পূর্ণভাবে দূর হয়ে যায়। এর ফলে অনেক রোগ থেকে নিজেকে রক্ষা করা যায়।

৪. আম খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা, হজমশক্তি বাড়ে ও অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটে। এছাড়া চোখ, চুল ও ত্বকের জন্যও আম উপকারী। পুষ্টিবিদ লালওয়ানি বলেন, আমের সব উপকারিতা পেতে হলে খাওয়ার আগে কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে হবে।

৫. আম পানিতে ভিজিয়ে রাখলে অপাচ্য অলিগোস্যাকারাইডের কারণে সৃষ্ট পেট ফাঁপা কমাতে সাহায্য করে। এজন্য আম ভালোভাবে পরিষ্কার করে ধুতে হবে। তাহলে এতে ব্যবহৃত কোন কীটনাশক থাকলে তা ধুয়ে যাবে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ