34 C
আবহাওয়া
৭:৫১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সময়মত নতুন বই দেয়ার আশা শিক্ষামন্ত্রীর

সময়মত নতুন বই দেয়ার আশা শিক্ষামন্ত্রীর

সময়মত নতুন বই দেয়ার আশা শিক্ষামন্ত্রীর

বিএনএ ডেস্ক: কাগজ সংকট রয়েছে। এ কথা স্বীকার করেও ২০২৩ সালে সময়মত শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেয়ার আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (২৮ নভেম্বর) এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। বলেন, কাগজের সংকট কিছুটা আছে। বৈশ্বিকভাবেই কিছুটা আছে। মূল্যবৃদ্ধির বিষয় কিছু আছে। আবার কিছুটা এখন বই ছাপার মৌসুম, হয়ত এখন কিছুটা চিন্তা করারও আছে আর কি।

শিক্ষামন্ত্রী বলেন, মনে হয় না যে কাগজের বিষয়টি নিয়ে খুব বড় সংকট হবে। তবে কিছুটা সংকট আছে। সারাবিশ্বেই মূল্যবৃদ্ধির যে অবস্থাটা চলছে, সেটা নিয়ে একটা সংকটতো আছেই। বলেন, যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারবেন বলে আশাবাদি তিনি।

দীপু মনি বলেন, ছাপা নিয়ে একটু এদিক সেদিক হলেও বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার রীতি বজায় ছিল করোনাভাইরাস মহামারীর আগে পর্যন্ত। মহামারীর মধ্যে ২০২১ সালে প্রাথমিকের সব বই বিতরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠানে পাঠনো হলেও ছাপার কাজে বিঘ্ন ঘটায় মাধ্যমিকের সব বই যায়নি। ওই সময়ে মাধ্যমিকের বই বিতরণ করা হয়েছিল কয়েকদিন ধরে।

এছাড়া দরপত্র জটিলতায় ২০২২ সালেও প্রথম দিন সব বই সব শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া যায়নি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, সব বই পেতে অনেক শিক্ষার্থীকে মার্চ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে।

তবে এ বছর দরপত্র দিতে আরও দেরি করেছে এনসিটিবি। ফলে অক্টোবরের শেষ দিকে ছাপাখানাগুলোতে কাজ শুরু হয়েছে। জানুয়ারিতে পাঠ্যবই পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ