28 C
আবহাওয়া
৮:৪৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » জেনেটিক পরীক্ষা শেষে প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করলো রাশিয়া

জেনেটিক পরীক্ষা শেষে প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করলো রাশিয়া

ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যু

বিশ্বডেস্ক: ভাড়া করা সৈন্যদের নিয়ে গঠিত প্রাইভেট সেনাবাহিনী, ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন গত সপ্তাহে বিমান দুর্ঘটনায় নিহত ১০ জনের মধ্যে ছিলেন। রাশিয়ার তদন্তকারী দল জেনেটিক পরীক্ষা শেষে রবিবার(২৭ আগস্ট) বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আল আরাবিয়া ডটনেট।

রাশিয়ার এভিয়েশন এজেন্সি এর আগে বুধবার মস্কোর উত্তর-পশ্চিমে টাভার অঞ্চলে বিধ্বস্ত হওয়া প্রাইভেট জেটটিতে থাকা ১০ জনের নাম প্রকাশ করেছিল। তাদের মধ্যে প্রিগোজিন এবং দিমিত্রি উটকিন ছিলেন।

রাশিয়ার তদন্ত কমিটি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে একটি বিবৃতিতে জানিয়েছে, বিমান দুর্ঘটনায় নিহতদের আণবিক-জেনেটিক পরীক্ষা সম্পন্ন হয়েছে,

“মৃত ১০ জনের পরিচয় পাওয়া গেছে। নামগুলো ফ্লাইট শীটে উল্লিখিত তালিকার সাথে মিল রয়েছে।”

প্রিগোজিন এবং তার ওয়াগনার ভাড়াটে সৈন্যরা রাশিয়ান সামরিক কমান্ডারদের বিরুদ্ধে বিদ্রোহ করার পরদিনের দুই মাস পরে এই বিমান দুর্ঘটনা ঘটেছে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন গত ২৩-২৪ জুনের বিদ্রোহকে একটি বিশ্বাসঘাতকতা “পিঠে ছুরিকাঘাত” হিসাবে বর্ণনা করেছিলেন, কিন্তু পরে ক্রেমলিনে প্রিগোজিনের সাথে দেখা করেছিলেন। তিনি বৃহস্পতিবার দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

পশ্চিমা রাজনীতিবিদ এবং ভাষ্যকাররা প্রমাণ উপস্থাপন না করেই পরামর্শ দিয়েছেন যে পুতিন বিদ্রোহের শাস্তি হিসাবে প্রিগোজিনকে হত্যা করার আদেশ দিয়েছিলেন, যা ১৯৯৯ সালে ক্ষমতায় আসার পর থেকে পুতিনের নিজের শাসনের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি করে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার সাংবাদিকদের বলেন, এই ধরনের অনুমান “একটি সম্পূর্ণ মিথ্যা”। পুতিন প্রিগোজিনের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে পেসকভ বলেন যে এটি বলা মুশকিল কারণ রাষ্ট্রপতির ব্যস্ত সময়সূচী রয়েছে।

প্রিগোজিনের ওয়াগনার যোদ্ধারা পূর্ব ইউক্রেনের যুদ্ধে, বিশেষ করে বাখমুত শহরের মাসব্যাপী অবরোধে একটি বিশিষ্ট ভূমিকা পালন করেছিল।

পুতিন বৃহস্পতিবার প্রিগোজিনকে একটি মিশ্র শ্রদ্ধা নিবেদন করেছেন, তাকে একজন “প্রতিভাবান ব্যবসায়ী” হিসাবে বর্ণনা করেছেন তবে একটি ত্রুটিপূর্ণ চরিত্র হিসাবে বর্ণনা করেছেন যিনি “জীবনে গুরুতর ভুল করেছেন।”

আগের খবর : প্রিগোজিন জটিল ভাগ্যের মানুষ ছিলেন ও জীবনে গুরুতর ভুল করেছিলেন-পুতিন

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার