38 C
আবহাওয়া
৪:৪০ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » মুসলমানদের গুনাহ মাফের দোয়া(2023)

মুসলমানদের গুনাহ মাফের দোয়া(2023)

মুসলমানদের গুনাহ মাফের দোয়া(2023)

মুসলমানদের গুনাহ মাফের বহু দোয়া রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ও সর্বাধিক পঠিত দোয়াই আমরা তুলে ধরবো।

প্রতিটি দোয়া, দরুদ, সূরা পাঠ এবং মোনাজাতের আগে পড়ে দরুদশরীফ পড়তেই হবে।ওযু,পবিত্রতাসহ এবং নামাজে ও নামাজ শেষে পড়া ভাল।

সবার আগে—বিসমিল্লাহির রহমানির রহিম।তারপর আল্লাহতায়ালার প্রশংসা করতে হবে। পড়ুন-

লা ইলাহা ইল্লাহু ওয়াহদাহু লা শরীকা লাহু লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শাইয়িন কদীর।

গুনাহ মাফের শ্রেষ্ঠ দোয়া

রাসুল্লাহ(স.) বলেছেন,যে ব্যক্তি পড়বে—

বিসমিল্লাহির রাহমানির রাহিম

উচ্চারণ- আসতাগ ফিরুল্লা-হাল আযিমাল্লাযী লা- ইলা-হা  ইল্লা হুওয়াল হাইয়্যুল ক্বাইয়্যুমু ওয়া ‘আতূবু ইলাইহি।

বাংলা -‘আমি আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করছি। যিনি ছাড়া ইবাদতের যোগ্য কোনো মাবুদ নেই। তিনি চিরঞ্জীব সদা বিরাজমান,আর আমি তারঁই নিকট তওবা করছি। গুনাহ মাফের শ্রেষ্ঠ দোয়া এটি।

মহান আল্লাহতায়ালা তাকে ক্ষমা করে দিবেন। সুবাহানাল্লাহ।

গুনাহ থেকে বাঁচার দোয়া

রাব্বিগ ফিরলী ওয়াতুব আলাইয়া ইন্নাকা আনতাত তাওয়াবুল গাফুরু(হে আল্লাহ আমায় ক্ষমা করো, তওবা কবুল করো,নিশ্চয়ই তুমি তওবা কবুলকারী ও ক্ষমাশীল।)

 

গুনাহ মাফ হওয়ার দোয়া(2023)

আল্লা-হুম্মাগ ফিরলী( হে আল্লাহ আমায় ক্ষমা কর),ওয়া রহামনী(রহমত কর), ওয়াহ দিনী( দীনের পথে/সৎ পথে পরিচালিত কর),ওয়া জবুরনী(জীবনের ক্ষয়ক্ষতি যা করেছি তা পূরণ করে দাও), ওয়া আফিনী(নিরাপত্তা দান কর), ওয়া রযুকনী(রিযিক দান কর), ওয়া রফানী(মর্যদা বৃদ্ধি করে দাও)।

গুনাহ থেকে মুক্তির দোয়া

নবী করিম (সা.) বলেছেন,  কোন কিছুই তাকদিরকে পরিবর্তন করতে পারে না, দোয়া ছাড়া।”আস্তাগফিরুল্লাহিল্লাযী লা-ইলাহা ইল্লা হুওয়াল   হাইয়্যুল কাইয়ুম ওয়া আতুবু ইলাইহি।”

গুনাহ মাফ চাওয়ার দোয়া

লা ইলাহা ইল্লাহুল মালিকুল হাক্কুল মোবিন।দৈনিক সারাদিনে ১০০বার-(দুনিয়া ও পরকালের সুখ শান্তি)

গুনাহ থেকে বেঁচে থাকার দোয়া

রাব্বিগ ফিরলী ওয়াতুব আলাইয়া ইন্নাকা আনতাত তাওয়াবুল গাফুরু(হে আল্লাহ আমায় ক্ষমা করো, তওবা কবুল করো,নিশ্চয়ই তুমি তবুলকারী ও ক্ষমাশীল।)

জিনার গুনাহ মাফের দোয়া

দু রাকাত তওবার নিয়তে নফল নামাজ আদায় করবেন। তারপর উপরের দোয়া সমূহ পড়ুন।

৮০ বছরের গুনাহ মাফের দোয়া

হজরত আবু হুরাইরা (রা.) হতে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি জুমার দিন আসরের নামাজের পর না উঠে ওই স্থানে বসা অবস্থায় ৮০ বার নিম্নে উল্লেখিত দরুদ শরীফ পাঠ করবে, তার ৮০ বছরের গুনাহ মাফ হবে এবং ৮০ বছরের নফল ইবাদতের সওয়াব তার আমল নামায় লেখা হবে।

দোয়াটি হলো-

উচ্চারণ: ‘আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিনিন নাবিয়্যিল উম্মিয়্যি ওয়া আলা আলিহি ওয়াসাল্লিম তাসলিমা’।

 

খারাপ চিন্তা থেকে মুক্তির দোয়া

রাব্বি আউজুবিকা মিন হামাযাতিশ শায়াতীন( শয়তানের প্ররোচনা হতে হে আল্লাহ তোমার নিকট আশ্রয় চাই)

রাব্বিগ ফিরলী ওয়াতুব আলাইয়া ইন্নাকা আনতাত তাওয়াবুল গাফুরু ( হে আল্লাহ আমায় ক্ষমা করো, তওবা কবুল করো, নিশ্চয়ই তুমি তওবা কবুলকারী,ও ক্ষমাশীল।)

কবরের  আযাব থেকে মুক্তির দোয়া

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা কেউ যখন (নামাজের) তাশাহহুদ পড়বে তখন এ বলে ৪টি জিনিস থেকে রক্ষা পাওয়ার প্রার্থনা করবে।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা কেউ যখন (নামাজের) তাশাহহুদ পড়বে তখন এ বলে ৪টি জিনিস থেকে রক্ষা পাওয়ার প্রার্থনা করবে। তাহলো-
বাং|লা উচ্চারণ : ‘আল্লহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবি জাহান্নাম ওয়া মিন আজাবিল কবরি ওয়া মিন ফিতনাতিল মাহইয়া ওয়াল মামাতি ওয়া মিন শাররি ফিতনাতিল মাসিহিদ দাজ্জাল।’
অর্থ : ‘হে আল্লাহ! আমি তোমার কাছে জাহান্নামের আজাব থেকে আশ্রয় চাই। কবরের আজাব থেকে আশ্রয় চাই। জীবন ও মৃত্যুর ফেতনা থেকে আশ্রয় চাই এবং মাসিহ দাজ্জালের ফেতনা থেকে আশ্রয় চাই।’ (মুসলিম)
নামাজের শেষ বৈঠকে দরুদ পড়ার পরে এ দোয়াগুলো খুবই গুরুত্বপূর্ণ। উল্লেখিত দোয়াটি ছাড়া নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও অনেক মাসনুন দোয়া পড়তেন। যার কয়েকটি তুলে ধরা হলো-
১. হজরত আয়েশাহ রাদিয়াল্লাহু আনহু বলেছেন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজে এ বলে দোয়া করতেন-
উচ্চারণ : ‘আল্লহুম্মা ইন্নি আউজুবিকা মিন আজাবিল কবরি ওয়া আউজুবিকা মিন ফিতনাতিল মাসিহিদ দাজ্জাল ওয়া আউজুবিকা মিন মাহইয়া ওয়াল ফিতনাতিল মামাতি; আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনালমাছামি ওয়াল মাগরামি।’
অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে কবরের আজাব থেকে, মাসিহ দাজ্জালের ফেতনা থেকে এবং জীবন ও মৃত্যুর ফেতনা থেকে আশ্রয় প্রার্থনা করছি। হে আল্লাহ! গুনাহ ও ঋণগ্রস্ততা থেকে আপনার কাছে আশ্রয় চাই।’

 

রাব্বিগ ফিরলী ওয়াতুব আলাইয়া ইন্নাকা আনতাত তাওয়াবুল গাফুরু ( হে আল্লাহ আমায় ক্ষমা করো, তওবা কবুল করো,নিশ্চয়ই তুমি তওবা কবুলকারী,ও ক্ষমাশীল।) এ দোয়া খুব উপকারী।

সূরা বাকারা শেষ দুই আয়াত

 

আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়া আল হাইয়্যুল কাইয়্যুম। লা তাখুজুহু সিনাতু ওয়ালা নাউম। লাহু মা ফিস্ সামা ওয়াতি ওয়ামা ফিল আরদ। মান জাল্লাজি ইয়াশফাউ ইন্দাহু ইল্লা বিইজনিহ। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতুনা বিশাইইম মিন ইলমিহি ইল্লা বিমা শাআ। ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল আলিইয়্যুল আজিম।

জান্নাত লাভের দোয়া

হে আল্লাহ! তোমার যিকর করারতোমার শুকরিয়া জ্ঞাপন করার এবং তোমার ইবাদত সঠিক ও সুন্দরভাবে সম্পাদন করার কাজে আমাকে সহায়তা কর।
হে আমাদের রবনিশ্চয় আমরা ঈমান আনলাম। অতএবআমাদের পাপসমূহ ক্ষমা করুন এবং আমাদেরকে আগুনের আযাব থেকে রক্ষা করুন

চোখ উঠার দোয়া

চোখ উঠার দোয়া
এ দোয়া নিয়মিত আমল করলে চোখ, কান, জবান, অন্তর ইত্যাদির ব্যাধি থেকে আমরা মুক্ত থাকতে পারব এবং লজ্জাস্থানের হেফাজত করতে সক্ষম হব ইনশাআল্লাহ। চোখ উঠার দোয়া

 

অর্থাৎ হে আল্লাহ আমি তোমার কাছে আমার কানের অপকারিতা, চোখের অপকারিতা, জবানের অপকারিতা, অন্তরের অপকারিতা এবং আমার লজ্জাস্থানের অনিষ্ট হতে আশ্রয় চাই।( সহিহ মিশকাত হাদিস নাম্বারঃ ২৪৭২, সহিহ আবূ দাউদ হাদিস নাম্বারঃ ১৩৮৭)

প্রিয় পাঠক দোয়াটি আপনারা যে কোন নামাজের পর অজু অবস্থায় তিনবার পড়ে দুই হাত একত্র করে তাতে ফুঁক দিবেন এবং তারপর মোনাজাতের মতো করে চোখে হাত দুটো মাচেহ করে দিবেন। ইনশাআল্লাহ চোখে কোন সমস্যা থাকলে চোখে ব্যথা হলে ( এই দোয়ার উছিলায়) তা নিরাময় হয়ে যাবে ইনশাআল্লাহ।.

পড়ুন(২)- ‘আল্লাহুম্মা মাত্তিনি বিবাসারি, ওয়াজআলহুল ওয়ারিসা মিন্নি, ওয়া আরিনি ফিল আদুয়ি সারি, ওয়ান সুরনি আলা মান জালামানি।’ অর্থাৎ, হে আল্লাহ! আমাকে চোখের দৃষ্টিশক্তি দ্বারা উপকার লাভের তাওফিক দান করুন। এটাকে আমার উত্তরাধিকার বানিয়ে দিন, আমার জীবদ্দশায় আমার দুশমনের বদলা নিজের চোখে দেখার তাওফিক দান করুন, যে ব্যক্তি আমার ওপর জুলুম করে তার ওপর আপনি আমাকে সাহায্য করুন।’ (হিসবে হাসিন, মকবুল দোয়া : ১৬৩)

ইসমে আজম দোয়া ছবি

ইসমে আজম দোয়া ছবি
ইসমে আজম দোয়া ছবি

পেরেশানি থেকে মুক্তির উপায়

উচ্চারণ: আল্লাহুম্মা ইয়াসসির লানা উমুরানা
অর্থ: হে আল্লাহ আমাদের কাজগুলো  সহজ করে দিন

রাব্বানা আফরিগ আলাইনা ছাবরাও ওয়া তাওয়াফ ফানা মুসলিমীন( হে আল্লাহ আমাকে ধৈয্য ধারণের শক্তি দাও । মুসলমান হিসেবে মৃত্যু দান করো।)

সুস্থ নেককার সন্তান লাভের দোয়া

রব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বায়্যিবাতান ইন্নাকা সামিউদ দো’আ।

হে আমার রব! তোমার বিশেষ কুদরতে আমাকে একটি উত্তম পবিত্র সন্তান দান কর। নিশ্চয়ই তুমি দোয়া শ্রবণকারী। (সূরা-আলে ইমরান-৩৮)

হে আল্লাহ আমাকে নেক পুত্র সন্তান দান কর, যে হবে তোমার প্রতি ভীতু, তোমার আদেশ নিষেধ মেনে চলবে। যার আদর্শ হবে আমাদের নবী(সা.)। সে যেন শারীরিক ও মানসিকভাবে পরিপূর্ণ সুস্থ হয়।তাকে পর্যাপ্ত রিজিক, ও সম্মান দিও। আমিন। ( দরুদে ইব্রাহীম পাঠ করতে হবে।)

আয়াতুল কুরসি(২০২৩)

পবিত্র কোরআছে আছে মোট ৩০টি পারা আর সূরা ১১৪টি। এই সবগুলো সূরার মধ্যে সবচেয়ে বড় সূরাটি হলো সূরা আল বাক্বারা। আর এ সূরাটির ২৫৫তম আয়াত হলো আয়াতুল কুরসি।

বাংলা উচ্চারণ

আল্লাহু লা ইলাহা ইল্লা হুওয়া আল হাইয়্যুল কাইয়্যুম। লা তাখুজুহু সিনাতু ওয়ালা নাউম। লাহু মা ফিস্ সামা ওয়াতি ওয়ামা ফিল আরদ। মান জাল্লাজি ইয়াশফাউ ইন্দাহু ইল্লা বিইজনিহ। ইয়া’লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খালফাহুম, ওয়ালা ইউহিতুনা বিশাইইম মিন ইলমিহি ইল্লা বিমা শাআ। ওয়াসিআ’ কুরসিইয়্যুহুস্ সামা-ওয়া-তি ওয়াল আরদ্বি, ওয়ালা ইয়াউদুহু হিফজুহুমা ওয়া হুওয়াল আলিইয়্যুল আজিম।

শ্রেষ্ঠতম জিকির

লা-ইলা-হা ইল্লাল্লা-হু। আল্লাহ ছাড়া কোন মাবুদ নেই।—–এটা শ্রেষ্ঠতম জিকির। দৈনিক ১০০/১০০০বার পড়ুন।

দরুদে ইব্রাহিম

হে আল্লাহ আমার জীবনের যত গুনাহ আছে ছোট বড় সব গুনাহ মাফ করে দাও। দরুদে ইব্রাহিম পড়ুন।

আল্লাহুম্মা সাল্লি আ’লা মুহাম্মাদিও ওয়া’ আলা আলি মুহাম্মাদিন কামা সাল্লাইতা  ‘আলা ইবরাহীমা ওয়া আলা আ-লি ইবরাহীমা  ইন্নাকা হামীদুম মাজিদ। আল্লা হুম্মা বা-রিক আলা মুহাম্মাদিও ওয়া আ-লি মুহাম্মাদ, কামা বারাকতা  ‘আলা ইবরাহীমা ওয়া ‘আলা আলি ইবরাহীম, ইন্নাকা হামীদুম মাজীদ।

মুসলমানদের গুনাহ মাফের বহু দোয়ার(২০২৩) মধ্যে বাছাইকৃত বহুল পঠিত দোয়াসমূহ এখানে উল্লেখ রয়েছে।

আল্লাহ সকল মুমিন মুসলমানদেরকে গোনাহ মুক্ত জীবন যাপনের তওফিক দান করুন। আমিন।

ভুলত্রুটি হলে জানাবেন। [email protected]

বিএনএ,বিএম,জিএন

Loading


শিরোনাম বিএনএ