29 C
আবহাওয়া
১০:০৪ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » পোল্যান্ডে আশ্রিত বাংলাদেশিদের তথ্য সংগ্রহ শুরু

পোল্যান্ডে আশ্রিত বাংলাদেশিদের তথ্য সংগ্রহ শুরু

পোল্যান্ড

বিএনএ ডেস্ক, ঢাকা: চলমান যুদ্ধকালীন অবস্থায় ইউক্রেন থেকে পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় প্রবাসী বাংলাদেশিরা আশ্রয় নিয়েছেন। তাদের বাংলাদেশে ফেরাতে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ শুরু করেছে পোল্যান্ডে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। সোমবার (২৮ ফেব্রুয়ারি) দূতাবাসের এক জরুরি বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়েছে, চলমান যুদ্ধকালীন অবস্থায় ইউক্রেন থেকে আগত পোল্যান্ডে আশ্রয়রত প্রবাসী বাংলাদেশিদের বাংলাদেশে ফিরিয়ে নেওয়ার প্রক্রিয়া বাংলাদেশ সরকার ইতোমধ্যে শুরু করেছে।

এ লক্ষ্যে, আশ্রয়রত বাংলাদেশিদের নাম, পাসপোর্ট নম্বর, মোবাইল নম্বর এবং পূর্ণ ঠিকানার তথ্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা তৌহিদ ইমাম +49 1577 8676376- এর এই WhatsApp নম্বরে অথবা [email protected] ইমেইলে অতিসত্বর প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

এরই মধ্যে ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত সময়ের মধ্যে দেশে ফেরত ও সহায়তা দেওয়ার বিষয়টি সমন্বয়ের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব শাব্বির আহমেদ চৌধুরী গতকাল রোববার পোল্যান্ড, অস্ট্রিয়া ও রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল রোববার পর্যন্ত ইউক্রেন থেকে ৪২৮ জন বাংলাদেশি সীমান্ত পার হয়েছেন। তাদের মধ্যে ৪০০ জন পোল্যান্ডে, হাঙ্গেরিতে ১৫ ও তিনজন রোমানিয়ায় রয়েছেন। পোল্যান্ডে যারা পৌঁছেছেন তাদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের অস্থায়ী আশ্রয় কেন্দ্রে রয়েছেন।

এছাড়া এখন পর্যন্ত তিনজন বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করেছেন। তাদের দেখাশোনা করছে এখন বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস। দ্রুত আরও সাত বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে। বাংলাদেশ সরকার তাদের প্রত্যাবাসনে কাজ করছে বলেও পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ