33 C
আবহাওয়া
৮:১১ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

তাপমাত্রা

বিএনএ ডেস্ক: চলতি বছরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে আজ দিনাজপুরে। এই জেলায় রোববার সকাল ৬টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় তীব্র শীত অনুভূত হচ্ছে।

দিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের তথ্যানুযায়ী সকাল ৬টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আর গতকাল শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এক দিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে জীবন-জীবিকার তাগিদে কনকনে ঠাণ্ডা উপেক্ষা করেই কাজে বের হচ্ছেন শ্রমজীবী মানুষজন।

দিনাজপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা আসাদুজ্জামান জানান, জানুয়ারি মাসজুড়েই জেলায় তাপমাত্রা এ রকম থাকার সম্ভাবনা রয়েছে।

আজ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমে জেলার সবচেয়ে কম তাপমাত্রা।
আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, কোনো অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়। আর সর্বনিম্ন তাপমাত্রা ৮-৬ ডিগ্রি সেলসিয়াসে থাকলে সেটিকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বলা হয়।

গতকাল রংপুর ও রাজশাহী বিভাগসহ দেশের ২২ জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলেন, ‘চলমান শৈত্যপ্রবাহ রবিবার পর্যন্ত থাকতে পারে। সোমবার থেকেই তা কমতে শুরু করবে, বাড়বে তাপমাত্রা। আগামী দুই-তিন দিন শীত আর বাড়ার সম্ভাবনা নেই। বরং তাপমাত্রা বেড়ে শীতের তীব্রতা কমতে পারে। কুয়াশা কমছে, সামনে আরো কমবে।’

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, চলতি মাসের বাকি দিনগুলোতে বিকেল থেকে সকাল ১০টা পর্যন্ত স্বাভাবিক শীতের অনুভূতি থাকবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের আলো বাড়বে। ফলে দিনের বেলায় শীত কম অনুভূত হবে।

আবহাওয়া অফিস বলছে, আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি দেশের কোনো কোনো জায়গায় বৃষ্টি হতে পারে। এ সময় আকাশে মেঘ থাকায় দিনের তাপমাত্রা কমে শীতের অনুভূতি কিছুটা বাড়তে পারে। তবে বাড়তে পারে রাতের তাপমাত্রা। বৃষ্টির সময় দিনের তাপমাত্রা কমলেও তা বড় পরিসরে কমবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ