31 C
আবহাওয়া
১১:৫৫ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » যে খাবারে বাড়বে সন্তানধারণ ক্ষমতা

যে খাবারে বাড়বে সন্তানধারণ ক্ষমতা

যে খাবারে বাড়বে সন্তানধারণ ক্ষমতা

বিএনএ ডেস্ক : সন্তানধারণের জটিলতা দূর করার জন্য কিছু খাবার নিয়ামকের ভূমিকা পালন করে। ব্যয়বহুল আর সময় সাপেক্ষ চিকিৎসায় না গিয়ে লাইফস্টাইলে কিছু পরিবর্তন ও বিশেষ কিছু খাবারে অভ্যস্ত হলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

দুগ্ধজাত খাবার: যে নারীরা দই, পনির, ছানা, চিজের মতো দুগ্ধজাত খাবার নিয়মিত খান, তাদের ক্ষেত্রে বন্ধ্যাত্বের সমস্যা অনেকটাই কম। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে নতুন এ তথ্য।

চিজ: চিজ এক ধরনের খাবার যাতে রয়েছে প্রোটিন এবং দুধের চর্বি, সাধারণত গরু, মহিষ, ছাগল ও ভেড়ার দুধ থেকে এটি তৈরি করা হয়।
বিশেষজ্ঞরা বলছেন, পুরুষদের শরীরে শুক্রাণুর পরিমাণ কম থাকলে সন্তানধারণে সমস্যা হতে পারে। তাই চিকিৎসকরা খাবারে চিজের পরিমাণ বাড়ানোর ওপর জোর দিচ্ছেন বন্ধ্যাত্ব দূর করার জন্য।

শিম ও ডাল: সন্তানধারণের জন্য প্রয়োজনীয় হরমোনগুলোর ভারসাম্য রক্ষা করতে ফাইবার ও ফোলেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই দু’টি যৌগের প্রধান উৎসই হলো বিভিন্ন ধরনের ডাল এবং শিম। তাই দম্পতিরা খাবারে ডাল এবং শিমের পরিমাণ বাড়াতে পারেন।

সূর্যমুখী ফুলের বীজ: বন্ধ্যাত্ব দূর করতে যেসব উপাদান বেশি কার্যকরী সেগুলো হলো সেলেনিয়াম, ফোলেট, ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। গুরুত্বপূর্ণ এসব উপাদানই এই সূর্যমুখী ফুলের বীজে রয়েছে।

ভিটামিন সি ফল: স্ট্রবেরি, আঙুর এবং যে কোনো লেবুজাতীয় ফলেই প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শুক্রাণু এবং ডিম্বাণু দুইয়ের মান উন্নত করতে পারে ভিটামিন সি।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ