36 C
আবহাওয়া
১২:২০ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ফাইজারের কোভিড পিলের অনুমোদন দিয়েছে ইইউ

ফাইজারের কোভিড পিলের অনুমোদন দিয়েছে ইইউ

ফাইজারের কোভিড পিলের অনুমোদন দিয়েছে ইইউ

বিএনএ বিশ্ব ডেস্ক: ইউরোপের বিভিন্ন দেশে কোনোভাবেই করোনার দাপট কমছে না। আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এই অবস্থায় করোনা রুখতে প্রথমবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের কোভিড পিল—প্যাক্সলোভিডের অনুমোদন দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ওষুধ নিয়ন্ত্রক সংস্থা- ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ)’র পক্ষ থেকে পিলটির অনুমোদন দেয়া হয়। এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গবেষণার বরাত দিয়ে রয়টার্স জানায়, কোভিডে আক্রান্ত হওয়ার পর মারাত্মক শারীরিক জটিলতার ঝুঁকি কমায় প্যাক্সলোভিড পিল। এমনকি করোনার অতিসংক্রামক ভ্যারিয়্যান্ট ওমিক্রন প্রতিরোধেও এটি বেশ কার্যকর।

ইএমএ জানিয়েছে, বাড়িতে বসেই ফাইজারের পিলের মাধ্যমে কোভিডের চিকিৎসা চালানো যাবে। এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, কোভিডে আক্রান্ত হওয়ার পর যে প্রাপ্তবয়স্কদের আলাদা করে অক্সিজেন সরবরাহের দরকার হয় না। যাদের শারীরিক অবস্থা গুরুতর হওয়ার আশঙ্কা রয়েছে, তারাই প্যাক্সলোভিড পিলের চিকিৎসা নিতে পারবেন।

ফাইজারের কোভিড পিলের অনুমোদন দিয়েছে ইইউ

ইইউ’র স্বাস্থ্য বিষয়ক কমিশনার স্টেলা কিরিয়াকিডেস বলেন, কোভিডের গুরুতর শারীরিক জটিলতার ঝুঁকিতে থাকা রোগীদের জন্য প্যাক্সলোভিড পিল সত্যিকারের পরিবর্তন আনতে পারে। ওমিক্রনসহ অন্য ভ্যারিয়্যান্টগুলোর বিরুদ্ধে পিলটির কার্যকারিতার প্রমাণ মিলেছে বলে জানান তিনি।

এদিকে, ইতালি, জার্মানি ও বেলজিয়াম প্যাক্সলোভিড সরবরাহ শুরু করেছে। এর আগে, গত বছরের শেষদিকে ফাইজারের প্যাক্সলোভিড ও মের্কের মলনুপিরাভির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছিল যুক্তরাষ্ট্র। পাশাপাশি এই পিল ব্যবহারের পথে হেঁটেছে কানাডা, ইসরায়েলসহ কয়েকটি দেশ।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ