29 C
আবহাওয়া
৫:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » হালদার গাঙ্গেয় ডলফিনসহ চার প্রজাতি মাছের জীবনরহস্য উন্মোচন

হালদার গাঙ্গেয় ডলফিনসহ চার প্রজাতি মাছের জীবনরহস্য উন্মোচন

হালদার গাঙ্গেয় ডলফিনসহ চার প্রজাতি মাছের জীবনরহস্য উন্মোচন

বিএনএ ডেস্ক :  বিশ্বে প্রথমবারের মতো রুই, কালবাউশ ও গাঙ্গেয় ডলফিনের পূর্ণাঙ্গ জীবনরহস্য উন্মোচন করেছেন বাংলাদেশের একদল গবেষক। একই সঙ্গে দেশে প্রথমবারের মতো কাতল ও মৃগেল মাছের জীবনরহস্যও উন্মোচন করেছেন তাঁরা। এ গবেষণায় নেতৃত্ব দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির প্রধান অধ্যাপক মনজুরুল কিবরিয়া ও চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এ এম জে জোনায়েদ সিদ্দিকী।

দেশের কার্প জাতীয় মাছের সবচেয়ে বড় প্রাকৃতিক প্রজননকেন্দ্র হিসেবে পরিচিত এই নদীর রুই, কাতলা, মৃগেল ও কালবাউশ যেমন দ্রুত বাড়ে, স্বাদেও তেমনি অতুলনীয়।  গাঙ্গেয় ডলফিনসহ মৃগেল ও কালবাউশের জীবনরহস্য উন্মোচন এটাই প্রথম।

দেশের অন্যান্য নদীর রুইজাতীয় মাছের চেয়ে হালদার মাছ দ্বিগুণেরও বেশি হারে বাড়ে, বড়ও হয় খুব তাড়াতাড়ি। হালদার মাছের স্বাদ সবচেয়ে ভালো বলে মনে করা হয়। যে কারণে এখানকার মাছের পোনার দাম দেশের অন্যান্য রুইজাতীয় মাছের পোনার চেয়ে ১৫ গুণ বেশি। কিন্তু হালদা নদীতে রুইজাতীয় মাছ কেন এত ডিম পাড়ে, আর সেখানকার রুই কেন এত দ্রুত বড় হয়, এমন অনেক প্রশ্নের উত্তর বিজ্ঞানীদের কাছে অজানা ছিল।

প্রায় দুই বছর ধরে চলা এ গবেষণায় অর্থায়ন করেছে পল্লী কর্ম–সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। চীনের নর্থ-ওয়েস্ট এএনএফ ইউনিভার্সিটি এবং নিউজিল্যান্ডের টেক্সটজেন ইনফরমেটিকস নামের একটি সংস্থার ল্যাবরেটরির সহযোগিতা নেওয়া হয়েছে এ গবেষণায়।
ডলফিনের পূর্ণাঙ্গ জিনোমবিন্যাস উন্মোচিত হওয়ায় এখন হালদার ডলফিন কেন মারা যাচ্ছে, এটি তাদের জিনগত সমস্যা কি না বা কোনো ধরনের দূষণে মারা যাচ্ছে কি না—তাও জানা যাবে।

গবেষণায় নেতৃত্ব দেওয়া আরেক অধ্যাপক মনজুরুল কিবরিয়া বলেন, হালদা নদী বাংলাদেশের রুইজাতীয় মাছের একমাত্র বিশুদ্ধ প্রাকৃতিক ‘জিন ব্যাংক’। বর্তমানে কৃত্রিম প্রজননকেন্দ্রগুলোতে ইনব্রিডিংয়ের কারণে মাছের বৃদ্ধি মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। মাছের বামনত্ব, বিকলাঙ্গতাসহ বিভিন্ন ধরনের জিনগত সমস্যা দেখা দিচ্ছে। এ গবেষণা মাছের এসব সমস্যা দূর করার ক্ষেত্রেও ভূমিকা রাখবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ