35 C
আবহাওয়া
২:২০ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » মিরসরাইয়ে নিহত শ্রমিক পরিবারকে ৮লাখ টাকা সহায়তার ঘোষণা

মিরসরাইয়ে নিহত শ্রমিক পরিবারকে ৮লাখ টাকা সহায়তার ঘোষণা

মিরসরাইয়ে নিহত শ্রমিক পরিবারকে ৮লাখ টাকা সহায়তার ঘোষণা

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামের মিরসরাইয়ে ড্রেজারডুবিতে নিহত আট শ্রমিকের প্রত্যেক পরিবারকে একলাখ টাকা করে মোট ৮ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান খোকন কনস্ট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড। আগামী দু্ই একদিনের মধ্যে মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমানের মাধ্যমে পরিবারগুলোর মধ্যে অর্থ তুলে দেওয়া হবে জানিয়েছেন প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজার জুয়েল রানা।

উল্লেখ্য, গত সোমবার ( ২৪ অক্টোবর) উপজেলার ১৬ নং সাহেরখালি ইউনিয়নের ১ নং ওয়ার্ডের ৩ নম্বর বসুন্ধরা এলাকায় বেড়িবাঁধ থেকে ১ হাজার ফুট গভীরে সাগরে ঠিকাদারি প্রতিষ্ঠান সৈকত এন্টারপ্রাইজের বালু উত্তোলনের ড্রেজার মেশিন রাখা ছিল। রাতে ঝড়ের কবলে পড়ে সেখান থেকে আট শ্রমিক নিখোঁজ হন। এরপর পরদিন মঙ্গলবার দুপুর ২টা থেকে নিখোঁজ হওয়া শ্রমিকদের উদ্ধার অভিযানে নামেন ফায়ার সার্ভিসের ডুবুরি দল । প্রায় ৬৩ ঘন্টা উদ্ধার অভিযান চালিয়ে সাগরে ডুবে যাওয়া ড্রেজার থেকে একে একে শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়।

নিহত শ্রমিকরা হলেন পটুয়াখালী জেলার পটুয়াখালী সদর উপজেলার চর জৈনকাঠি গ্রামের আনিছ মোল্লার ছেলে ড্রেজার চালক মো. ইমাম হোসেন মোল্লা (২২), শাহীন মোল্লা (৩৮), আবদুল হক মোল্লার ছেলে মাহমুদ মোল্লা (২২), পূর্ব জৈনকাঠি গ্রামের মৃত আবদুর রহমান ফকিরের ছেলে মো. জাহিদুল বারি (২৫) মৃত সেকেন্দার হাওলাদারের ছেলে আল আমিন হাওলাদার (২২) ইউসুফ আলী হাওলাদারের ছেলে বশর হাওলাদার (৩৫), নুরু সরদারের ছেলে আলম সরদার (৩৮), রহমান খানের ছেলে তারেক মোল্লা (২০)।

বঙ্গবন্ধু শিল্পনগরে বেপজার ভূমি উন্নয়ন কাজে নিয়োজিত খোকন কনস্ট্রাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এর প্রজেক্ট ম্যানেজার জুয়েল রানা বলেন, আমরা বেপজার মূল ঠিকাদার। বঙ্গবন্ধু শিল্পনগরে তাদের ভূমি উন্নয়নের কাজ করছিলাম। আমাদের কোম্পানী সাব-ঠিকাদার হিসেবে ইকবাল হাজী ও মোহাম্মদ গাফফারকে বালু উত্তোলনের কাজ দেয়। গত কয়েকমাস ধরে তারা আমাদের বালু সরবরাহ করে আসছিলো। গত সোমবার রাতে সাগরে ড্রেজারডুবে আট শ্রমিক নিখোঁজ হয়।
তিনি আরও বলেন, শ্রমিকরা নিখোঁজ হওয়ার পর উদ্ধার অভিযান থেকে শুরু করে এ্যাম্বুলেন্স, ফ্রিজিং গাড়ি, লাশ বাড়ি পাঠানো সব খরচ আমাদের কোম্পানী বহন করেছে। কোম্পানী নিহত শ্রমিকদের প্রতি পরিবারকে একলাখ টাকা করে অনুদান দেবেন। আগামী দু্ই একদিনের মধ্যে অনুদানের টাকা মিরসরাই এর ইউএনওর মাধ্যমে পৌছে দেওয়া হবে।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান বলেন, দুর্ঘটনার পর থেকে লাশগুলো উদ্ধার হওয়া পর্যন্ত ঘটনাস্থলে উপস্থিত ছিলাম। ফায়ার সার্ভিসের ডুবুরি দল, কোষ্টগার্ড ও স্থানীয় জনসাধারণের আপ্রাণ প্রচেষ্টায় লাশগুলো উদ্ধার সম্ভব হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় সর্বশেষ লাশ উদ্ধারের পর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। পটুয়াখালী জেলা প্রশাসনের সাথে আমার কথা হয়েছে তারা নিহত শ্রমিকের প্রতি পরিবারকে ২০ থেকে ২৫ হাজার টাকা অনুদান দিতে পারেন। এছাড়া ঠিকদারী প্রতিষ্ঠান খোকন কনস্ট্রাকশন প্রতি পরিবারকে একলাখ টাকা করে আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন।

বিএনএ/ আশরাফ উদ্দিন , ওজি

Loading


শিরোনাম বিএনএ