33 C
আবহাওয়া
৭:৩৬ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » পরমাণু অস্ত্রের মহড়া চালানো দেখলেন পুতিন

পরমাণু অস্ত্রের মহড়া চালানো দেখলেন পুতিন

পরমাণু অস্ত্রের মহড়া চালানো দেখলেন পুতিন

বিএনএ ডেস্ক: ইউক্রেনের সঙ্গে যুদ্ধের মধ্যে পরমাণু অস্ত্রের মহড়া চালিয়েছে রাশিয়া। আর এই মহড়া তদারকি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ক্রেমলিন জানায়, কৌশলগত পারমাণবিক অস্ত্র ব্যবহারের দায়িত্বে থাকা বাহিনীগুলো মহড়ায় অংশ নিয়েছে। আরখানগেলস্ক অঞ্চলের প্লেসেটস্ক কসমোড্রোম মহাকাশ বন্দর থেকে ইয়ারস আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক এবং বারেন্টস সাগর থেকে সিনেভা ব্যালিস্টিক মিসাইল কামচাটকা উপদ্বীপে ছোড়া হয়। এগুলো নির্ভুলভাবে লক্ষ্যে আঘাত হেনেছে। মহড়ায় টু-৯৫ স্ট্র্যাটেজিক বোমারু বিমানও অংশ নেয়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, ‘শত্রুর পারমাণবিক হামলার প্রতিক্রিয়া জানাতে রুশ বাহিনীর প্রস্তুতি এটা।’

মহড়ায় টু-৯৫ স্ট্র্যাটেজিক বোমারু বিমানও অংশ নেয়
মহড়ায় টু-৯৫ স্ট্র্যাটেজিক বোমারু বিমান অংশ নেয়

ইউক্রেন যুদ্ধ পারমাণবিক যুদ্ধে রূপ নিতে পারে এমন আশঙ্কা আগেই করেছিলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তাইতো অভিযান শুরুর কদিন বাদেই পারমাণবিক শক্তির মাত্রা বাড়ানোর নির্দেশ দেন তিনি।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য পশ্চিমা শক্তিগুলো সম্প্রতি দাবি করছে, ইউক্রেনে একটি কৌশলগত পারমাণবিক হামলা চালানোর পরিকল্পনা আঁটছে মস্কো। তবে এই অভিযোগ শক্তভাবেই অস্বীকার করে আসছেন পুতিন।

এদিকে রাশিয়াকে ‘ফাঁসানোর’ জন্য ইউক্রেন ‘ডার্টি বোম্ব’ ফেলার প্রস্তুতি নিচ্ছে বলে অভিযোগ করেছে মস্কো। ডার্টি বোম্ব একটি প্রচলিত বোমা; এতে তেজস্ক্রিয় পদার্থ থাকে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের প্রতিরক্ষামন্ত্রীদের ডেকে এই উদ্বেগের কথা জানিয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু। তবে ইউক্রেন এই অভিযোগকে ‘অবাস্তব’ বলে উড়িয়ে দিয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ