30 C
আবহাওয়া
৪:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চা শ্রমিকদের বেতন ১৭০ টাকা নির্ধারণ

চা শ্রমিকদের বেতন ১৭০ টাকা নির্ধারণ

চা শ্রমিকদের বেতন ১৭০ টাকা নির্ধারণ

বিএনএ ডেস্ক: চা শ্রমিকদের দৈনিক বেতন ৫০ টাকা বাড়িয়ে ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

শনিবার (২৭ আগস্ট) রাত সাড়ে ৭টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী ও চা বাগান মালিকদের বৈঠক শেষে এ তথ্য জানান তিনি। এর আগে বিকেল সোয়া ৪টার দিকে গণভবনে তাদের বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রীর সাথে বৈঠকে ১৩ জন চা বাগান মালিক অংশ নেন। মালিকদের প্রতিনিধিত্ব করেন টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. শাহ আলম।

বৈঠক শেষে মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, চা শ্রমিকরা এতদিন ১২০ টাকা দৈনিক মজুরিতে কাজ করতেন। শ্রমিকদের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭০ টাকা দৈনিক মজুরি নির্ধারণ করে দিয়েছেন। বলেন, ১৭০ টাকা মজুরি মেনে নিয়ে চা শ্রমিকদের রোববার থেকে কাজে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

চা বাগান মালিকদের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী
চা বাগান মালিকদের সাথে বৈঠকে প্রধানমন্ত্রী

ড. কায়কাউস বলেন, চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণের পাশাপাশি বার্ষিক ছুটি, বেতনসহ উৎসব ছুটি আনুপাতিক হারে বাড়বে। অসুস্থতা ছুটি বাড়ানো হবে। চিকিৎসা ব্যয়ের চাঁদা মালিকপক্ষ বহন করবে। ভবিষ্যৎ তহবিলে নিয়োগকর্তার চাঁদাও আনুপাতিক হারে বাড়বে।

এ ছাড়া ভর্তুকি মূল্যে রেশন সুবিধা বাড়ানো হবে। চিকিৎসা সুবিধা, অবসরপ্রাপ্ত শ্রমিকদের পেনশন, চা-শ্রমিকদের পোষ্যদের শিক্ষা বাবদ ব্যয়, রক্ষণাবেক্ষণ, গো চারণভূমি বাবদ ব্যয়, বিনা মূল্যে বসতবাড়ি ও রক্ষণাবেক্ষণ বাবদ শ্রমিক কল্যাণ কর্মসূচি এবং বাসাবাড়িতে উৎপাদন বাড়বে। সবকিছু মিলিয়ে দৈনিক মজুরি সাড়ে চার’শ থেকে পাঁচ’শ টাকার মতো পড়বে।

মুখ্য সচিব জানান, চা শ্রমিকদের সাথে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। শিগগিরই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করবেন তিনি।

চা শ্রমিকদের আন্দোলন

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে কর্মবিরতিসহ টানা ১৯ দিন ধরে আন্দোলন করছেন চা শ্রমিকরা। তবে বারবার মালিকপক্ষ-শ্রমিক আর প্রশাসনের বৈঠক হলেও কোনো সমাধান হয়নি।

সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জের চা শ্রমিকরা গত ৯ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত ২ ঘণ্টার কর্মবিরতি পালন করেন। ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেন তারা।

গত ১৯ আগস্ট রাতে মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪৫ টাকা করার বিষয়ে একটি চুক্তি হয়। সেটি প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকরা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ