29 C
আবহাওয়া
৩:২৭ পূর্বাহ্ণ - জুন ২, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

বিএনএ স্পোর্টস ডেস্ক: ২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বে চেনা প্রতিপক্ষই পেল বাংলাদেশ। সবশেষ সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে যাদের উড়িয়ে দিয়েছিল হাভিয়ের কাবরেরার দল, সেই মালদ্বীপের বিপক্ষেই বাছাইয়ে মুখোমুখি হবে তারা। আজ এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদর দপ্তরে হয়েছে এশিয়ার ১৮ দলের ড্র।

মালয়েশিয়ার কুয়ালালামপুরে বিশ্বকাপ বাছায়ের এশিয়া অঞ্চলের প্রিলিমিনারি রাউন্ডের প্রথম ধাপের ড্র অনুষ্ঠিত হয় বৃহস্পতিবার (২৭ জুলাই)। র‌্যাঙ্কিং অনুযায়ী বাংলাদেশ ছিল ২ নম্বর পটে। মালদ্বীপ ছিল পট-১-এ।

যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো যৌথভাবে আয়োজন করবে ২০২৬ সালের বিশ্বকাপ।

গত সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের দেখায় পিছিয়ে পড়েও মালদ্বীপকে ৩-১ গোলে উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। পরে সেমি-ফাইনালও খেলেছিল দল। আগামী অক্টোবরে দুই লেগে মুখোমুখি হবে বাংলাদেশ ও মালদ্বীপ। ১২ অক্টোবর হবে প্রথম লেগের ম্যাচ, ফিরতি লেগ ১৭ অক্টোবর।

বিশ্বকাপ বাছাইয়ের জন্য আগস্টের মাঝামাঝি থেকে প্রস্তুতি শুরুর কথা বাংলাদেশ দলের।

এশিয়া থেকে আগামী বিশ্বকাপে আটটি দল খেলবে মূল পর্বে। একটি দল পাবে প্লে-অফের মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার সুযোগ। সব মিলিয়ে এই বিশ্বকাপে অংশ নিচ্ছে ৪৮টি দল।

মালদ্বীপ ফিফা র‍্যাঙ্কিংয়ের ১৫৫তম স্থানে আছে। আর বাংলাদেশের অবস্থান ১৮৯। একসময় প্রবল প্রতিপক্ষ হয়ে ওঠা মালদ্বীপকে বেঙ্গালুরু সাফে ৩-১ গোলে হারানোর দারুণ স্মৃতি আছে লাল-সবুজদের। বাছাইপর্বে খেলতে হলে জয়ের ধারাটাই ধরে রাখতে হবে হাভিয়ের কাবরেরার দলকে। ১২ অক্টোবর প্রথম লেগ হবে মালদ্বীপে, এরপর ১৭ অক্টোবর ফিরতি লেগ হবে বাংলাদেশে।

এশিয়ার ৪৬টি দেশ বাছাইয়ে অংশ নিচ্ছে। ২০ জুলাই সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সর্বনিম্ন ২০টি দল প্রথম পর্বে অংশ নেবে। এই দশ ম্যাচের জয়ী দল বাকি ২৬ দলের সঙ্গে দ্বিতীয় পর্বে খেলবে। ৩৬ দল নিয়ে ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জুন মাসের মধ্যে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপের খেলাগুলো অনুষ্ঠিত হবে। ৯ গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল তৃতীয় পর্বের জন্য উত্তীর্ণ হবে।

বিএনএনিউজ/বিএম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ