29 C
আবহাওয়া
৬:৫০ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মাওয়া-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলকভাবে চলবে বিশেষ ট্রেন

মাওয়া-ভাঙ্গা রেলপথে পরীক্ষামূলকভাবে চলবে বিশেষ ট্রেন


বিএনএ, ঢাকা : পদ্মা সেতুর মাওয়া-ভাঙ্গা সংযোগ রেলপথে আগামী সপ্তাহে একটি বিশেষ ট্রেন পরীক্ষামূলকভাবে চালানোর পরিকল্পনা করছে বাংলাদেশ রেলওয়ে।

সোমবার (২৭ মার্চ) পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, আমরা আশা করছি আগামী সপ্তাহে পদ্মা বহুমুখী সেতু হয়ে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত বিশেষ ট্রেন পরীক্ষামূলকভাবে চালানো হবে। খবর বাসসের।

তিনি বলেন, এর আগে ফরিদপুরের ভাঙ্গা থেকে শরীয়তপুরের পদ্মা সেতু সংযোগ রেলপথে একটি ট্রেন পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল।

আফজাল বলেন, প্রকল্পটি জুন, ২০২৪ সালের মধ্যে বাস্তবায়িত হবে। আমরা ইতিমধ্যে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত ৯৯ শতাংশ কাজ শেষ করেছি। রেল সংযোগ নির্মাণের কাজ দ্রুত এগিয়ে চলছে।

তিনি বলেন, ফাস্ট ট্র্যাক প্রকল্পের আওতায় বাংলাদেশ রেলওয়ে ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকায় ১৬৯ কিলোমিটার রেললাইন দিয়ে যশোরের সঙ্গে রাজধানীর সংযোগ স্থাপনের প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের বিবরণ অনুযায়ী, চীনের এক্সিম ব্যাংক ২১ হাজার ৩৬ কোটি ৭০ লাখ টাকা ঋণ দেবে।  চীন সরকার মনোনীত ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড চায়না জিটুজি সিস্টেমের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, পদ্মা সেতু দিয়ে রেল চালু হলে দেশের অর্থনীতিতে বড় ধরনের চমক দেখা যাবে। আর জুনের আগেই মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেল চালু করবেন বলে আশা করা হচ্ছে। আর আগামী ডিসেম্বরে ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে রেল চলবে। আর রাজধানী থেকে যশোর পর্যন্ত রেল চলবে ২০২৪ সালের জুনে। আর পদ্মা সেতু ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ