33 C
আবহাওয়া
১০:৫১ অপরাহ্ণ - জুন ৫, ২০২৩
Bnanews24.com
Home » ৭ নভেম্বর পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

৭ নভেম্বর পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

পালিত হচ্ছে পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম

ঢাকা : বাংলাদেশের আকাশে আজ কোথাও ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। ফলে ২৭ অক্টোবর বৃহস্পতিবার পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। ২৮ অক্টোবর শুক্রবার থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে । প্রেক্ষিতে, ৭ নভেম্বর পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

বুধবার(২৬ অক্টোবর)বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুঃ আঃ আউয়াল হাওলাদার।

ফাতেহা ই ইয়াজদাহম 2022

সভায় ১৪৪৪ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা সম্পর্কে সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, ২৯ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরি, ১০ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ অক্টোবর ২০২২ বাংলাদেশের আকাশে পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায়, ১১ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, ২৭ অক্টোবর ২০২২ খ্রি. পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং ১২ কার্তিক ১৪২৯ বঙ্গাব্দ, ২৮ অক্টোবর ২০২২ খ্রি. থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে। প্রেক্ষিতে, ১১ রবিউস সানি ১৪৪৪ হিজরি, ২২ কার্তিক, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ নভেম্বর ২০২২ খ্রি. পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ২০২২ পালিত হবে।

 

ফাতিহা-ই-ইয়াজদাহম এর  অর্থ , তাৎপর্য

ইয়াজদাহম’ ফার্সি শব্দ, যার অর্থ এগারো। ফাতিহা-ই-ইয়াজদাহম বলতে এগারো-এর ফাতিহা শরিফকে বোঝায়।

ফাতেহা-ই-ইয়াজদাহাম হল হজরত আব্দুল ক্বাদির জিলানী (রহ.) এর ওফাত দিবস। বলা হয়ে থাকে, হিজরি ৫৬১ সনের ১১ রবিউস সানি তিনি ইন্তেকাল করেন। হযরত আবদুল কাদির জিলানী(রহ.) কে দক্ষিণ এশিয়ায় সুফিবাদের প্রতিষ্ঠাতা বলা হয়। তিনি গাউসে আজম দস্তগীর হিসেবে পরিচিত। এই ফাতিহা-ই-ইয়াজদাহম শরিফ হযরত আবদুল কাদের জিলানী(রহ.) এর স্মরণে পালিত হয়।

গেয়ারভী শরীফ প্রতিবছর রবিউস সানির এগারো তারিখ বা মাসিকভাবে ইসলামী ক্যালেন্ডারের প্রতি মাসের এগারো তারিখ উদ্‌যাপন করা হয়।

প্রতিবছরে ইরাকের রাজধানী বাগদাদে গেয়ারভী শরীফের বার্ষিক উদ্‌যাপন হয়, যেখানে পাকিস্তান, আফগানিস্তান, ভারত এবং বিভিন্ন আরব দেশসমূহের মুসলমানরা অংশ নেন। সূত্র: উইকিপিডিয়া

বিএনএনিউজ২৪,জিএন

Total Viewed and Shared : 120 


শিরোনাম বিএনএ